‘ভ্যাকসিন পৃথিবীকে পূর্বাবস্থায় ফেরাতে পারবে না’

11

যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও জার্মানির বেশ কয়েকটি প্রতিষ্ঠানের করোনা ভ্যাকসিন বাজারে আসার অপেক্ষায় থাকলেও এই মহামারি থেকে এখনই মুক্তি মিলছে না বিশ্বের। মারাত্মক সংক্রামক এই ভাইরাস থেকে মুক্তি পেতে বিশ্বকে লড়তে হবে আরও কয়েক দশক। করোনাকালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম বৈঠকের বক্তব্যে এমন হতাশার কথাই শুনিয়েছেন সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। জাতিসংঘ মহাসচিব বলেছেন, ‘দ্রুত করোনার টিকা অনুমোদন দিলেও বিশ্বকে আরও কয়েক দশক করোনার সঙ্গে লড়াই করতে হবে।’ খবর আল জাজিরার।
সবাইকে সতর্ক থাকার আহŸান জানিয়ে গুতেরেস বলেন, ‘আসুন, নিজেদের বোকা না বানাই। একটি ভ্যাকসিন ক্ষতিগ্রস্ত পৃথিবীকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবে না, এমনকি সামনের দশকগুলোতেও।’ অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘বিশ্বে চরম দারিদ্র্য বাড়ছে। দুর্ভিক্ষের হুমকি দেখা দিয়েছে। আগামী আট দশক পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় মন্দার সঙ্গে লড়তে হবে আমাদের। এছাড়া করোনা মহামারি বিশ্বজুড়ে বৈষম্য ও জলবায়ু পরিবর্তনসহ দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলেছে।’
মহামারি প্রতিরোধে বৈজ্ঞানিক গবেষণার উন্নতির প্রশংসা করেন জাতিসংঘের এই মহাসচিব বলেন, ‘সমগ্র বিশ্বকে অসুস্থকে করে ফেলা এ মহামারি থেকে নিরাময় পেতে শুধু টিকা গ্রহণ করা যথেষ্ট নয়।’ সাধারণ পরিষদের বৈঠকে অংশ নেন ১০০টি দেশের প্রতিনিধিরা। দুই দিনের এ ভার্চুয়াল বৈঠকে গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত আসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কূটনীতিকেরা।