ভেন্টিলেটর ক্রয়ে অনিয়ম বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

9

ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগে গ্রেফতার হয়েছেন বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাসভ। বুধবার বলিভিয়ান বিশেষ বাহিনীর প্রধান কর্নেল ইভান রোহাসকে উদ্ধৃত করে মার্কিন স¤প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে অনিয়মের অভিযোগে নাভাহাস ছাড়াও আরও কয়েকজনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চলছে।
নাভাহাসভ মাত্র দেড় মাস হলো স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী রোসারিও ক্যানেডো। নিজের মক্কেলের গ্রেফতার হওয়ার ঘটনাকে ‘বাজে কাজ’ আখ্যা দিয়ে তিনি সাংবাদিকদের কাছে প্রশ্ন তুলেছেন, আমরা কি কোনও গণতান্ত্রিক দেশে বাস করছি? নাকি এটা কোনও স্বৈরাচারের পরিচালিত সর্বাত্মক কর্তৃত্বতান্ত্রিক সরকার?’
নাভাহাসের বিরুদ্ধে করোনাভাইরাস মহামারির মধ্যে বেশি দাম দিয়ে ভেন্টিলেটর কেনার অভিযোগ ছিল। অন্তর্র্বতী প্রেসিডেন্ট জিনাইন আনেজ টুইটারে লিখেছেন, একটি স্প্যানিশ কোম্পানির কাছ থেকে ১৭০টি ভেন্টিলেটর কিনতে ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক থেকে পাওয়া তহবিলের ২০ লাখ ডলার খরচ করা হয়েছে, যা অসামঞ্জস্যপূর্ণ। রাষ্ট্রপক্ষের আইনজীবী এখনো কোনো অভিযোগপত্র দেয়নি। তবে গ্রেফতার হওয়ার পরপরই স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে নাভাহাসকে। ভেন্টিলেটর কেনায় দুর্নীতির পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন অন্তর্র্বতী প্রেসিডেন্ট আনেজ। স্বাস্থ্যমন্ত্রী আটক হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তিনি টুইটার পোস্টে লেখেন, ‘আমরা তদন্ত চালিয়ে যাব, অপরাধী কে তা নিয়ে ভাবব না।’ ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক বিষয়টি জানার সঙ্গে সঙ্গে সম্ভাব্য অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে।