ভূমি অধিগ্রহণ যন্ত্রপাতি কেনা আপাতত বন্ধ

8

পূর্বদেশ ডেস্ক

মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধের অর্থনৈতিক প্রভাবে সরকারি ব্যয় কমানোর যে পদক্ষেপ নিয়েছে, তার অংশ হিসেবে এবার ভূমি অধিগ্রহণ ও যন্ত্রপাতি কেনা আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগ থেকে জারি করা এক পরিপত্রে আরও বলা হয়েছে, ভবন ও স্থাপনা নির্মাণ খাতের ব্যয় বরাদ্দও ৫০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। চলতি অর্থবছরে পরিচালন ব্যয় খাতে লাগাম টানতে গত বুধবার এই পরিপত্র জারি করা হয়।
এতে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয় কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে অর্থ বিভাগ থেকে ইতোপূর্বে জারিকৃত স্মারক ও পরিপত্রের ধারাবাহিকতায় এই খাতগুলোর বরাদ্দ করা অর্থ ব্যয় স্থগিত বা কমানোর সিদ্ধান্ত হয়েছে। পরিচালন বাজেটের অধীন ভূমি অধিগ্রহণ খাতে বরাদ্দ করা অর্থ ব্যয় সম্পূর্ণ বন্ধ থাকবে। খবর বিডিনিউজের
পরিচালন বাজেটের অধীন ভবন ও স্থাপনা (আবাসিক, অনাবাসিক ও অন্যান্য স্থাপনা) খাতে বরাদ্দ করা অর্থের বিপরীতে নতুনভাবে কার্যাদেশ দেওয়া যাবে না। ইতোমধ্যে কার্যাদেশ দেওয়া হয়েছে এমন ক্ষেত্রে বাজেট বরাদ্দের ৫০ শতাংশের বেশি ব্যয় করা যাবে না।
পরিচালন বাজেটের আওতায় যন্ত্রপাতি ও সরঞ্জামাদি (কম্পিউটার ও আনুষঙ্গিক, বৈদ্যুতিক সরঞ্জামাদি, আসবাবপত্র) খাতে অর্থ ব্যয় সম্পূর্ণ স্থগিত থাকবে। উল্লিখিত খাতে স্থগিত হওয়া অর্থ অন্য কোনো খাতে এবং অন্য কোনো খাত থেকে এসব খাতে পুনঃউপযোজন করা যাবে না বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।
ইউক্রেইন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক মন্দার শঙ্কার মধ্যে অর্থ বছরের শুরু থেকেই কৃচ্ছ্রসাধনে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার। কম প্রয়োজনীয় বিভিন্ন ব্যয় কাটছাঁটের পাশাপাশি কর্মকর্তাদের বিদেশ সফরেও লাগাম দেওয়া হয়েছে।