ভারত-চীন সীমান্ত বিরোধ উত্তপ্ত অরুণাচল

4

লাদাখের পর এবার উত্তপ্ত হয়ে উঠছে উত্তর-পূর্বের অরুণাচল প্রদেশ। চিনের পিপলস লিবারেশন আর্মির বিরুদ্ধে নিজেদের অবস্থান জোরদার করতে তাই ভারতীয় সেনা পূর্ব সেক্টরে নতুন অস্ত্র মোতায়েন করেছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।
জানা গেছে, প্রদেশেটির প্রকৃত নিয়ন্ত্রণরেখা জুড়ে সামরিক মহড়া বাড়িয়েছে দুই পক্ষই। লাদাখের পর আরও একটি সেক্টরে এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বেশ চিন্তার কারণ বলে জানান বিশেষজ্ঞরা। পূর্ব সেক্টরে মোতায়েন করা নতুন অস্ত্রগুলির মধ্যে রয়েছে এম- ৭৭৭, আল্ট্রা-লাইট হাউইতজার, চিএইচ- ৪৭এফ চিনুক হেলিকপ্টার, সুইডিশ অস্ত্র সংস্থা বোফর্স এবির তৈরি আপগ্রেডেড এল- ৭০ অ্যান্টি- এয়ারক্রাফট কামান।
অরুণাচল প্রদেশের আর্টিলারি ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার সঞ্জীব কুমার বলেন, উচ্চতা এবং দুর্গম পথের কারণে সীমান্তের বহু স্থানেই ভারী কামান মোতায়েন করা সম্ভব হয়নি। তবে চিনুকের সাহায্যে সেই সব স্থানে এম- ৭৭৭ আল্ট্রা-লাইট হাউইতজার মোতায়েন করা হয়েছে।
প্রসঙ্গত, সিকিম থেকে অরুণাচলপ্রদেশ পর্যন্ত ভারত-চিন সীমান্তের দৈর্ঘ্য ১ হাজার ৩৪৬ কিলোমিটার। গত প্রায় ১৮ মাস ধরে লাদাখে চিনের সঙ্গে সীমান্ত নিয়ে বিবাদে জড়িয়েছে ভারত। এরই মাঝে সীমান্ত বিবাদের জেরে অরুণাচলেও সম্প্রতি দুই দেশের সেনা মুখোমুখি হয়। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে কমান্ডারস্তরে মোট ১৩ দফা বৈঠক হয়েছে। কিন্তু তাতেও সমস্যার সমাধান হয়নি।