ভারতে পরিকাঠামো উন্নয়নে ‘ইনোভেশন ব্যাংক’ হচ্ছে

4

ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি পরিকাঠামো উন্নয়নে ‘গুণমানের’ উপর জোর দিয়ে নতুন ধারণা, গবেষণার ফলাফল এবং প্রযুক্তির জন্য ইনোভেশন ব্যাংক স্থাপনের প্রস্তাব করেছেন। ভারতীয় সড়ক কংগ্রেস এর ২২২তম মিড-টার্ম কাউন্সিল সভার উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, আইআরসি থেকে নতুন উদ্যোগ আশা করি; যেখানে নতুন উদ্ভাবনী শক্তিতে সমস্ত ইঞ্জিনিয়ারদের ক্ষেত্র হওয়া উচিত। তিনি বলেন, বিশ্বের আইআইটি এবং বিশ্বব্যাপী সংস্থাগুলির সহায়তায় আইআরসি-র একটি বিশ্বমানের অত্যাধুনিক গবেষণাগার তৈরি করা উচিত।
গডকরি বলেন, ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিভঙ্গি পূরণে অবকাঠামো উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং রাস্তার অবকাঠামো সেই অঞ্চলের সমৃদ্ধির সাথে সরাসরি যুক্ত।

সড়ক অবকাঠামো মানুষ, সংস্কৃতি ও সমাজকে সংযুক্ত করে এবং আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সমৃদ্ধি আনে।
মন্ত্রী বলেন, গত ৮ বছরে জাতীয় সড়কের দৈর্ঘ্য ৫০ শতাংশের বেশি বেড়ে ২০১৪ সালের ৯১,০০ কিলোমিটার থেকে এখন প্রায় ১.৪৭ লাখ কিলোমিটার হয়েছে। আমাদের সরকার ২০২৫ সালের মধ্যে জাতীয় মহাসড়ক নেটওয়ার্ক ২ লাখ কিলোমিটার সম্প্রসারণের জন্য নিবেদিতভাবে কাজ করছে। গত ৮ বছরে, আমাদের দল একাধিক বিশ্ব রেকর্ড তৈরি করেছে।
গডকরি বলেন, সরকার উত্তর পূর্ব অঞ্চলের উন্নয়নে অত্যন্ত প্রতিশ্রæতিবদ্ধ। এনএইচআইডিসিএল এই অঞ্চলে অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই অঞ্চলের ন্যাশনাল হাইওয়ের শেয়ার ১০ শতাংশে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ৪৫,০০ কোটি টাকা ব্যয়ে ২৩৪৪ কিলোমিটার হাইওয়ে তৈরি করা হয়েছে। মন্ত্রী বলেন, সড়ক নিরাপত্তা সরকারের জন্য একটি উচ্চ অগ্রাধিকার ক্ষেত্র। আমাদের স্পেসিফিকেশনে রোড ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত কার্যকর বিশ্বব্যাপী অনুশীলন এবং নির্দেশিকায় অন্তর্ভুক্ত করতে হবে।