ভারতে কম খরচে আন্তর্জাতিক মানের উচ্চশিক্ষা

722

বাংলাদেশে যেকোনো জিপিএ পাওয়া শিক্ষার্থী ভারতের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারবেন। ভারতে পড়াশোনা করা যাবে বাংলাদেশের খরচের চেয়ে কম খরচে। তাছাড়া ভারতে অর্জিত ডিগ্রি বা সনদপত্র হবে আন্তর্জাতিক মানের। এ তথ্যগুলো জানালেন বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এক্সপ্লোর-এর সিইও মোহাম্মদ শাহ নেওয়াজ। তাছাড়া স্টাডি গ্যাপ থাকলেও উচ্চশিক্ষার্থে ভারতে যেতে কোনো সমস্যা নেই বলে জানান তিনি।
এসএসসি বা এইচএসসি পাশ করার পর উচ্চশিক্ষার জন্য অনেকেই যেতে চান মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া কিংবা ইউরোপের উন্নত কোনো দেশে। কিন্তু সেইসব দেশে উচ্চশিক্ষার খরচ বেশি হওয়ায় এখন তাদের মধ্য থেকে অনেকেই আগ্রহী হয়ে উঠছেন প্রতিবেশী দেশ ভারতে পড়ালেখার ব্যাপারে। তাছাড়া অনেক অভিভাবকও নিজের সন্তানকে রাখতে চান কাছাকাছি কোনো দেশে কারণ এর ফলে পড়ালেখার অবসরে ছুটির দিনগুলোতে পরিবারের সাথে সময় কাটাতে সে বাড়িতে আসতে পারে। এসব সুবিধার কথা বিবেচনা করে উচ্চশিক্ষার্থীদের কাছে ভারত এখন একটি জনপ্রিয় গন্তব্য হয়ে উঠছে।
ভারতে উচ্চশিক্ষার সুবিধা : প্রতিবেশী দেশ হওয়ার পাশাপাশি উচ্চশিক্ষার্থে ভারতে গেলে আরো যে সকল সুবিধা পাওয়া যায় সেগুলো হলো ফাউন্ডেশন ও ইংলিশ প্রোগ্রামে শতভাগ বৃত্তি। তাছাড়া আছে লেখাপড়া সম্পন্ন করার পর বিশ্বব্যাপী শতভাগ জব প্লেসমেন্ট সুবিধা। ইউরোপ-আমেরিকার অনেক দেশে পড়তে গেলে প্রয়োজন হয় আইইএলটিএস কিংবা ইংরেজিতে দক্ষতা প্রমাণের অন্য কোনো পরীক্ষার স্কোর কিন্তু উচ্চশিক্ষার্থে ভারতে পড়তে গেলে প্রয়োজন হয় না এরকম কোনো স্কোর। উচ্চশিক্ষার জন্য ভারতে ভর্তি হওয়া যায় কোনোরকম ইন্টারভিউ ছাড়াই। তাছাড়া পড়াশোনাও করা যায় ইংরেজিতে। ভারতের বিশ্ববিদ্যালয়গুলো থেকে অর্জিত সকল ডিগ্রি বাংলাদেশের ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) কর্তৃক স্বীকৃত এবং সেদেশে পড়াশোনা শেষ করে বাংলাদেশে বিসিএস সহ সরকারি চাকরিতে যোগদানের সুযোগও রয়েছে। ভারতে অর্জিত ডিগ্রির ক্রেডিট ইউরোপ সহ অন্যান্য দেশে ট্রান্সফারও করা যায়।
পড়ালেখার বিষয় : ভারতে তুলনামূলক স্বল্প টিউশন ফিতে পড়াশোনা করা যায় ডিপ্লোমা, ব্যাচেলর, মাস্টার্স কিংবা পিএইচডি লেভেলে। এসব লেভেলে মেডিকেল, আয়ুর্বেদ, ফিজিওথেরাপি, নার্সিং, হোমিওপ্যাথি, ম্যানেজমেন্ট, ফার্মেসি, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার এপ্লিকেশন সহ পড়াশোনা করা যায় বিজ্ঞান, বাণিজ্য ও মানবিকের ১৬০টিরও বেশি বিষয়ে। এগুলোতে রয়েছে ৫০% পর্যন্ত বৃত্তি পাওয়ার সুযোগও।
ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র : বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান এক্সপ্লোর দীর্ঘদিন ধরে অসংখ্য উচ্চশিক্ষার্থীকে পাঠিয়েছে ভারত সহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে। উচ্চশিক্ষার্থে ভারতে যেতে আগ্রহীদের এসেসমেন্টের জন্য যেসব কাগজপত্র সঙ্গে আনতে হবে সেগুলোর মধ্যে রয়েছে সকল একাডেমিক সনদপত্র, ট্রান্সক্রিপ্টসের কপি, জন্মসনদ অথবা পাসপোর্ট কপি, এক কপি পাসপোর্ট আকারের ছবি।
এক্সপ্লোর-এর সিইও মোহাম্মদ শাহ নেওয়াজ জানান, ২০২০ শিক্ষাবর্ষে পারুল বিশ্ববিদ্যালয়ে মূল কোর্সে ভর্তি হলে প্রথম ৩০ জন শিক্ষার্থী পাবেন সম্পূর্ণ বিনামূল্যে ফাউন্ডেশন ও ইংলিশ প্রোগ্রাম সম্পন্ন করার সুযোগ। উচ্চশিক্ষার্থে ভারত সহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে যেতে আগ্রহী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন : এক্সপ্লোর, হাসনা টাওয়ার, (নিচ তলা), আগ্রাবাদ বা/এ (আগ্রাবাদ জামে মসজিদের বিপরীতে), চট্টগ্রাম। ফোন: ০৩১-৭২৪৩২৪, ০১৮১৯১৭৫৬৮৯ (হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো), ই-মেইল: info@explore. com.bd ওয়েবসাইট: www.explore.com.bd ফেসবুক:www.facebook.com/exploreconsultancy. লেখক : প্রাবন্ধিক