ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলাদেশ

14

 

মুজিববর্ষ, স্বাধীনতা ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখার জন্য ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস প্যারেডে এই প্রথমবারের মতো বাংলাদেশের একটি সমন্বিত প্যারেড কন্টিনজেন্ট কুচকাওয়াজে অংশ নিয়েছে। গতকাল মঙ্গলবার ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে লেফটেনেন্ট কর্নেল আবু মোহাম্মেদ শাহনুর শাওনের নেতৃত্বে ১২২ সদস্যের চৌকস দলটি কুচকাওয়াজে অংশ নেয়।
শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি… বাংলাদেশ, আমার বাংলাদেশ’ গানটির সুরে তালে তালে বাংলাদেশ কন্টিনজেন্ট মঙ্গলবার সকালে এগিয়ে যায়। ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদসহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতরা ওই অনুষ্ঠানে বাংলাদেশের কুচকাওয়াজ উপভোগ করেন। কবর বাংলা ট্রিবিউনের।
সোমবার (২৫ জানুয়ারি) ভারতীয় দূতাবাস দিল্লিতে বাংলাদেশ কন্টিনজেন্টের মহড়ার একটি ভিডিও টুইটারে প্রকাশ করে।
এর আগে গত ১২ জানুয়ারি দলটি ভারতের উদ্দেশ্যে রওনা দেয়। ওই সময়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায় সেনা, নৌ ও বিমান বাহিনীর (মার্চিং ব্যান্ডসহ) সমন্বয়ে সশস্ত্র বাহিনীর এই সমন্বিত কন্টিনজেন্ট গঠিত হয়েছে।
কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সশস্ত্র বাহিনীর সমন্বিত কন্টিনজেন্ট আগামী ৩০ জানুয়ারি দেশে ফিরে আসবে। এই কুচকাওয়াজে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর পারস্পরিক সমন্বয় বৃদ্ধি পাবে বলে সবাই আশাবাদী।
এর আগে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে প্রথমবারের মতো বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্টকে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশগ্রহণের জন্য ভারতের হাইকমিশন আমন্ত্রণ জানায়। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই আমন্ত্রণ জানানো হয়।