ভলান্টিয়ারদের সেবা মহৎ ও মানবিক কাজ

3

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের মধ্যে মানবিকতা প্রয়োজন। কোভিড-১৯, ডেঙ্গু প্রতিরোধে স্বেচ্ছাসেবক হতে যারা এসেছেন তারা অত্যন্ত মহৎ ও মানবিক কাজে যুক্ত হয়েছেন। ভলান্টিয়ারদের এই উদ্যোগ চট্টগ্রামসহ সারাদেশে দৃষ্টান্ত হয়ে থাকবে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনে কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে কোভিড-১৯, ডেঙ্গু প্রতিরোধ এবং যে কোন দুর্যোগে স্বেচ্ছাসেবকদের ভূমিকা পালনের লক্ষ্যে গঠিত আরবান কমিউনিটি ভলান্টিয়ার এর দলনেতাদের সাথে মতবিনিময়কালে মেয়র এ কথা বলেন। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালার আলোকে কর্পোরেশনের গঠিত ৬ সদস্যের কমিটি এই ভলান্টিয়ারদের কার্যক্রম তদারক করবেন। ইতোমধ্যে নগরীর ৪, ৭, ৮ ও ১৯ নং ওয়ার্ড থেকে ভলান্টিয়ার নেয়া হয়েছে। পরবর্তীতে প্রতিটি ওয়ার্ডে ২ জন করে ভলান্টিয়ার সংযুক্ত করা হবে। এদের মধ্যে ৪ জন ভলান্টিয়ার ফায়ার সার্ভিসের প্রশিক্ষণ প্রাপ্ত। তারা জাতীয় দুর্যোগ মোকাবেলায় দেশের যে কোন প্রান্তে কাজ করতে সক্ষম। বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার প্রয়াস প্রকল্পের অধীনে ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দেয়া হবে।
চসিকের দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর জহরুল আলম জসিমের সভাপতিত্বে ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেমের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াসউদ্দিন, বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোবারেক আলী, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর জহুর লাল হাজারী, সমাজ কল্যাণ স্ট্যান্ডিং কমিটির আবদুস সালাম মাসুম, সংরক্ষিত কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও চসিক সচিব খালেদ মাহমুদ।