বেগম মুশতারী শফির শোকসভা

11

 

মুক্তিযুদ্ধের শব্দসৈনিক ও যুদ্ধাপরাধীদের বিচার দাবির আন্দোলনের অন্যতম নেত্রী ছিলেন বেগম মুশতারী শফি। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে কাজ করেছেন তিনি। মুক্তিযুদ্ধে অনন্য ভ‚মিকার জন্যে ২০১৬ সালে অসাধারণ প্রতিভার অধিকারী বেগম মুশতারী শফীকে ফেলোশিপ দেয় বাংলা একাডেমি। এছাড়াও ২০২০ সালে তিনি পেয়েছিলেন বেগম রোকেয়া পদক। চট্টগ্রামে নারী অধিকার আদায় ও সুরক্ষার জন্য দীর্ঘদিন কাজ করেছেন তিনি। বেগম মুশতারী শফি ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা শাখার আজীবন উপদেষ্টা। ২০২১ সালের ২০ ডিসেম্বর তিনি ইন্তেকাল করেন।
গত ২১ জানুয়ারি বিকেল ৪টায় বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে বেগম মুশতারী শফির মৃত্যুতে শোকসভার আয়োজন করা হয় সংগঠন কার্যালয়ে।
এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অধ্যাপিকা লফিা কবির। সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলার শাখার সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সিতারা শামীম। বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অধ্যাপিকা লতিফা কবির এর বক্তব্যে বেগম মুশতারী শফির সাথে কাটানো সংগঠনের স্মৃতিময় দিনগুলো জীবন্ত হয়ে ওঠে। শোকসভায় উপস্থিত ছিলেন সংগঠনের লিগ্যাল এইড সম্পাদক (ভারপ্রাপ্ত) রীতা রানী মন্ডল, আন্দোলন সম্পাদক জেচিন্তা ডায়েস, প্রশিক্ষণ ও পাঠাগার সম্পাদক জুলেখা পাল, হোসেন আরা, পিউ সেন গুপ্তা প্রমুখ। উপস্থিত সকলের ১ মিনিট নিরবতা পালনের মধ্যদিয়ে শোকসভার সমাপ্তি ঘটে। বিজ্ঞপ্তি