বিশ্ব বেতার দিবস আজ

3

পূর্বদেশ ডেস্ক

বিশ্ব বেতার দিবস আজ ১৩ ফেব্রæয়ারি। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও এ দিবসটি বিভিন্ন আয়োজনের মাধ্যমে উদযাপন করা হচ্ছে। ‘শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। দিবসটিকে কেন্দ্র করে সদরদপ্তরের অনুষ্ঠান রিলে এবং নিয়মিত অনুষ্ঠান স¤প্রচার করার পাশাপাশি বাংলাদেশ বেতার চট্টগ্রামও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।
বিশ্ব বেতার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, শব্দশক্তি ব্যবহার করে জনগণের কাছে তথ্য পৌঁছে দিতে গণমাধ্যম বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
তিনি বাংলাদেশ বেতারের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, শিল্পী, কলাকুশলী ও শ্রোতামন্ডলীকে জানান আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
রন্ত্রপতি বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে শতাব্দী-প্রাচীন এ গণমাধ্যমের রয়েছে বিশেষ ভূমিকা। দেশের প্রত্যন্ত ও দুর্গম প্রান্তে জরুরি বার্তা, নানামুখী সংবাদ ও অনুষ্ঠান প্রচারের মাধ্যমে জনমত গঠনেও বেতার সহায়ক ভূমিকা রাখে। এ প্রেক্ষিতে বিশ্ব বেতার দিবসের এবারের প্রতিপাদ্য ‘শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে বলে তিনি মনে করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, দেশের সার্বিক উন্নয়নে জনসম্পৃক্ততা বাড়াতে বাংলাদেশ বেতারের ভূমিকা প্রশংসনীয়।
তিনি বেতার দিবস উপলক্ষে বেতারের শিল্পী, কলাকুশলী, শ্রোতা ও স¤প্রচারকর্মীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ বেতার সূচনাকাল থেকে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন, দারিদ্র্য বিমোচন, সাক্ষরতার হার বৃদ্ধি, শিক্ষার প্রসার, নারীর ক্ষমতায়ন, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস, দেশের ইতিহাস-ঐতিহ্য বিশ্ব দরবারে তুলে ধরাসহ দেশের সার্বিক উন্নয়নে অনবদ্য ভূমিকা রেখে আসছে।
তিনি বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে দ্বিতীয় ফ্রন্ট স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ১৯৭১ সালে আমাদের মুক্তি সংগ্রামে অনন্য ভূমিকা পালন করে’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ তৎকালীন স্বৈরশাসকের বাধা উপেক্ষা করে ৮ মার্চ বেতারেই প্রচার করা হয়, যা মুক্তিকামী বাঙালিকে অনুপ্রাণিত করে। মুক্তিযুদ্ধের পুরোটা সময় বাংলাদেশ বেতার এদেশের জনগণকে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করেছে।