বিপিএলের অষ্টম আসরের পর্দা উঠছে আজ

7

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

অনেক জল্পনা কল্পনার পর অবশেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠছে আজ। শেষ হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। ঢাকা, সিলেট, চট্টগ্রামে হবে এবারের বিপিএলের ম্যাচগুলো। ফাইনালসহ মোট ম্যাচ হবে ৩৪টি। যেখানে আজ উদ্বোধনী দিনে দুটি ম্যাচ। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স আর ফরচুন বরিশাল। দ্বিতীয় ম্যাচটি হবে মিনিস্টার ঢাকা এবং খুলনা টাইগার্সের মধ্যে। প্রথম ম্যাচটি দুপুর দেড়টায়, দ্বিতীয় ম্যাচটি মাঠ গড়াবে সন্ধ্যা সাড়ে ৬টায়।
মাঠে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদরা আছেন। ফলে দর্শকদের চোখ বিপিএলে থাকবেই। ক্রিস গেইল, আন্দ্রে রাসেলদের ছক্কা বৃষ্টি কে না দেখতে চান? তবে করোনাভাইরাসের কারণে মাঠে দর্শক প্রবেশের অনুমতি নেই। সমর্থকরা অবশ্য খেলা দেখতে পারবেন টি স্পোর্টস এবং গাজী টিভির পর্দায়।
করোনার কারণে মাঝের দুই মৌসুম বিরতি গেছে বিপিএলে। এ টুর্নামেন্টের সর্বশেষ আসর হয়েছে ২০১৯-২০ মৌসুমে। এবার অনেক সীমাবদ্ধতার মধ্যেও বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। গত ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত খেলোয়াড় ড্রাফট থেকে এবারের দল নির্বাচন করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর আগে-পরে সরাসরি চুক্তিতে ছয় দল দেশি-বিদেশি ক্রিকেটারদের দলে টেনেছে। এবারও রাউন্ড রবিন পদ্ধতিতে হবে বিপিএল। যেখানে লিগ পর্বে প্রতি দল সবার সঙ্গে দুইবার করে খেলবে। সেখানে থেকে শীর্ষ ৪ দল খেলবে প্লে-অফ পর্বে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হবে কোয়ালিফায়ার-১ এ। সেই ম্যাচের জয়ী সোজা চলে যাবে ফাইনালে। তৃতীয় ও চতুর্থ হয়ে প্লে অফে ওঠা দল খেলবে এলিমিনেটর ম্যাচ। কোয়ালিফায়ার-১ এর জয়ী দল ও এলিমিনেটরের জয়ী মুখোমুখি হবে কোয়ালিফায়ার-২ এ। ঐ ম্যাচের জয়ী দল হবে দ্বিতীয় ফাইনালিস্ট।