বিনম্র শ্রদ্ধায় স্মরণ ভাষাশহীদদের

12

যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এদিন একুশের শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ ও তাদেও স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী এবং সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা-কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। এছাড়া আয়োজন করা হয় ব্যাপক কর্মসূচি।
চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান। মেয়রের পরেই শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশ সুপার এস এম রশিদুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।
এরপর পর্যায়ক্রমে ট্যুরিস্ট পুলিশ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, পিবিআই চট্টগ্রাম জেলা, চট্টগ্রাম জেলা পরিষদ, পানি উন্নয়ন বোর্ড, রেলওয়ে পুলিশ, চট্টগ্রাম জেলা আনসার কমান্ডার, ফায়ার সার্ভিস, চট্টগ্রাম কারাগার, পরিবেশ অধিদপ্তর, পরিচালক স্বাস্থ্য, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
মহানগর আওয়ামী লীগ : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র অ.জ.ম. নাছির উদ্দীনের নেতৃত্বে ২১ ফেব্রূয়ারি সকালে নেতৃবৃন্দ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র অ.জ.ম. নাছির উদ্দীন, সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, উপদেষ্টা সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সম্পাদক মন্ডলীর সদস্য শফিকুল ইসলাম ফারুক, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মাহবুবুল হক মিয়া, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, হাজী জহুর আহমেদ, হাজী মোহাম্মদ হোসেন, আবু তাহের, আব্দুল আহাদ, শহীদুল আলম, নির্বাহী সদস্য আবুল মনছুর, থানা আওয়ামী লীগের রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল কাশেম প্রমুখ।
এর আগে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট চত্বরে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মাহফিল পরিচালনা করেন দারুল ফজল মার্কেটস্থ পেশ ইমাম মাওলানা ফজল কবির। একই দিন বিেেকলে ভাষা শহীদদের স্মরণে হাজারী গলি কালি মন্দির ও নন্দনকানন বৌদ্ধ বিহারে সনাতন ও বৌদ্ধ ধর্মালম্বীদের প্রার্থনা আয়োজন করা হয়।
মহানগর মহিলা আওয়ামী লীগ : ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন চৌধুরী বলেছেন, মহান ভাষা আন্দোলনের মধ্য দিয়েই বাঙালি জাতির স্বাধীনতার বীজ বপন করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই ভাষা আন্দোলন আমাদের জাতীয় অস্তিত্বের ঠিকানা। আজ বাংলা ভাষা দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হচ্ছে। এটাই আমাদের সবচেয়ে বড় অহংকার। তিনি বলেন, আমরা মা বোনেরা আমাদের সন্তানদের বাঙালি জাতি সত্ত্বার সঠিক ইতিহাস হিসেবে পাঠ দিতে হবে, কারণ তারাই আমাদের আগামী দিনের ভবিষ্যত তারা যেন বিপথগামী না হয়। কারণ আজ এই প্রযুক্তির বিকাশের যুগে ভালো মন্দ দিকটা তাদেরকে জানান দিতে হবে। তিনি এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর চশমা হিলস্থ বাসভবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মহাননগর মহিলা আওয়ামী লীগের আলোচনা সভায় সভপতির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন। সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীলু নাগ’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মালেকা চৌধুরী, সাংগঠনিক সম্পাদিকা খুরশিদা বেগম, দপ্তর সম্পাদক হাসিনা আক্তার টুনু, আইন বিষয়ক সম্পাদক এড. রোকসানা আক্তার, বণিজ্য ও শিল্প বিষয়ক সম্পাদক কাউন্সিলর হুরে আরা বিউটি, শ্রম সম্পাদক লায়লা আক্তার এটলী, ধর্ম বিষয়ক সম্পাদক আয়েশা আলম চৌধুরী, মা ও শিশু বিষয়ক সম্পাদক শারমীন ফারুক, সদস্য ইসরাত জাহান চৌধুরী, মহিলা কাউন্সিলর তসলিমা নূর জাহান রুবি, ফাতেমা আক্তার, আয়েশা সিদ্দিকী, আয়েশা আক্তার পান্না, পারভিন সুলতানা, সোনিয়া ইদ্রিস, শিল্পী আক্তার, নাসরিন আক্তার, উম্মে কুলসুম, বিলকিস আলম প্রমুখ।
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ড. অনুপম সেন : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বাঙালিই বিশ্ব-ইতিহাসে প্রথম ভাষার জন্য রক্তদান করে। এর আগে ভাষার জন্য রক্তদানের কোনো ইতিহাস নেই। বাঙালির ভাষার জন্য এই রক্তদান ভাষাকে সর্বমানবের ভাষার অধিকার হিসেবে প্রতিষ্ঠা দিয়েছে। জাতিসংঘ এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে বিশ্বের প্রতিটি নৃ-গোষ্ঠীর ভাষার অধিকারকে স্বীকৃতি দিয়েছে। তারপর থেকে এইদিনে বাঙালির সঙ্গে সারা বিশ্বেই দিনটি উদযাপিত হচ্ছে। একারণে একুশে ফেব্রূয়ারি বাঙালির ইতিহাসে একটি অনন্য দিন হলেও, এখন বিশ্বের ইতিহাসেও অনন্য ও অসাধারণ দিন।
গত রবিবার নগরীর জিইসি মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় শহীদ মিনারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করার প্রাক্কালে তিনি এসব কথা বলেন।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ : আন্দকিল্লা কার্যালয়ে সকালে একুশে ফেব্রæয়ারি শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে মোছলেম উদ্দিন আহমদ এম.পি বলেছেন, দ্বিজাতিতত্বের ভিত্তিতে ব্রিটিশ ভারত ভাগ হয়ে পাকিস্তানের জন্ম হয়। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের ভৌগলিক, সাংস্কৃতিক ও ভাষাগত পার্থক্যকে আমলে না নিয়ে এভাবে দেশ বিভাজন যে সঠিক ছিলনা তা পরবর্তীতে প্রমাণ হয়েছে। সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বাংলা আমাদের মাতৃভাষা, এ ভাষার জন্য জীবন দিয়েছে অনেকেই। শেখ হাসিনা সরকার বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদায় উন্নীত করেছে। আজ আমরা স্মরণ করি ভাষা আন্দোলনের সব শহীদদেরকে। এসময় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আইন বিষয়ক সম্পাদক এড. মির্জা কছির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহাজাদা মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, শ্রম সম্পাদক খোরশেদ আলম, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বোরহান উদ্দিন এমরান, কৃষি সম্পাদক এড. আবদুর রশিদ, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, স্বাস্থ্য সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, মহিলা বিষয়ক সম্পাদক এড. কামরুন নাহার, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য দেবব্রত দাশ, ছিদ্দিক আহমদ বি.কম, এ কে আজাদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও পৌরমেয়র মো. জোবায়ের, দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা যুব মহিলা লীগ আহবায়ক এড. জোবাইদা গুলশান আরা জিমি, মহিলা নেত্রী নুরুন্নাহার জালাল, জান্নাত আরা মঞ্জু, খালেদা আক্তার চৌধুরী, এড. কৃষ্ণা দাশ, জীবন আরা বেগম, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি এস এম বোরহান উদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবু তাহের প্রমুখ।
উত্তর জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেছেন, নিজের মাতৃভাষায় কথা বলার প্রতিটি মানুষের জন্মগত অধিকার, কিন্তু বাঙালি জাতি বুকের তাজা রক্ত দিয়ে সে অধিকার আদায় করতে হয়েছে, বায়ান্নের রক্তস্নাত পথ ধরেই বাঙালির স্বাধীনতা অর্জন হয়েছে তার ধারাবাহিকতায় বাঙালি জাতি বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন করে। মাতৃভাষার জন্যে রক্তদান বাঙালি জাতি ব্যাতীত পৃথিবীর ইতিহাসে আর কারো নেই। উত্তর জেলা আওয়ামী লীগের একুশের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। ২০ ফেব্রূয়ারি বিকালে দোস্ত বিল্ডিং কার্যালয়ে সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মে. আতাউর রহমানের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ সভাপতি অধ্যাপক মো. মঈনুদ্দিন, মে. আবুল কালাম আজাদ, এ টি এম পেয়ারুল ইসলাম, আফতাব উদ্দিন চৌধুরী, আবুল কাশেম চিশতি, যুগ্ন সাধারণ সম্পাদক দেবাশীষ পালিত, জসিম উদ্দিন শাহ, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন বাবলু, নজরুল ইসলাম তালুকদার, সম্পাদক মন্ডলীর সদস্য আলাউদ্দিন সাবেরী, সদস্য বেদারুল আলম চৌধুরী, ইঞ্জিনিয়ার মাহাবুবুর রহমান রুহেল, ইঞ্জিনিয়ার মেজবা উল আলম লাভলু, প্রদীপ চক্রবর্ত্তী, নাজিম উদ্দিন তালুকদার, মো. নুর খান, ব্যারিষ্টার প্রিয়াংকা আহসান, আফতাব খান অমি, মো. ইয়াছিন মাহমুদ, কার্যনিবাহী সদস্য ডা. নুর উদ্দিন জাহেদ, মো. সেলিম উদ্দিন, সরোয়ার হাসান জামিল, এস এম গোলাম রব্বানী, ফেরদৌস হোসেন আরিফ, আবদুল হালিম, আখতার উদ্দিন মাহামুদ পারভেজ, হাসিবুন সুহাদ চৌধুরী সাকিব, মঞ্জুর মোরশেদ ফিরোজ, জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী দিলোয়ারা ইউসুফ, যুব মহিলা লীগ আহবায়িকা রওশন আরা রত্না, উত্তর জেলা ছাত্রলীগ সভাপতি তানভীর হোসেন তপু ও সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।
রবিবার সকাল ৭টায় দোস্ত বিল্ডিং কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করন, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ সকাল ৮টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে এম এ সালাম ও শেখ মো. আতাউর রহমানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সহ সভাপতি অধ্যাপক মো. মঈনুদ্দিন, মো. আবুল কালাম আজাদ, এটিএম পেয়ারুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক দেবাশীষ পালিত, জসিম উদ্দিন শাহ, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম তালুকদার, জেলা আওয়ামী লীগ নেতা আলাউদ্দিন সাবেরী প্রদীপ চক্রবর্ত্তী, ইঞ্জিনিয়ার মেজবা উল আলম লাভলু, নাজিম উদ্দিন তালুকদার, ডা. মো. সেলিম, প্রিয়াংকা আহসান, আফতাব খান অমি, মো. ইয়াছিন মাহমুদ, মো. ইদ্রিচ, ডা. নুর উদ্দিন জাহেদ, মো. সেলিম উদ্দিন, সরোয়ার হাসান জামিল, এস এম গোলাম রব্বানী, আখতার উদ্দিন মাহামুদ পারভেজ, জেলা ছাত্রলীগ সভাপতি তানভীর হোসেন তপু, সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।
দক্ষিণ জেলা যুবলীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস স্মরণে গত রবিবার সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগ সভাপতি অ.ম.ম. টিপু সুলতান চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথি চৌধুরী’র নিদের্শনায় শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগ অর্থ সম্পাদক মো. সেলিম উদ্দিন, সহ দপ্তর সম্পাদক রাজু দাশ হিরো, সদস্য হাসান মাহমুদ, যুবলীগ নেতা এম আব্দুর রহমান জুনু, পঙ্কজ দাশ, রতন সেন মুন্না, জয়নাল আবেদীন, আমিনুল ইসলাম লিটন, আবছার আহমেদ মানিক, ইঞ্জি. মাসুকুর রহমান চৌধুরী, এ কে এম পারভেজ উদ্দিন সহ যুবলীগ নেতাকর্মীবৃন্দ।
দক্ষিণ জেলা বিএনপি : দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক, নগর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমদ খানের নেতৃত্বে র‌্যালি সহকারে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক কমিটির সদস্য এড. ফোরকান, জামাল হোসেন, হুমায়ুন কবির আনসার, লায়ন হেলাল উদ্দিন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, অধ্যাপক এহসানে মওলা, নুরুল কবির, বাঁশখালী পৌরসভা বিএনপির আহব্বায়ক রাসেল ইকবাল মিয়া, এড. নাসির উদ্দিন, শওকত ওসমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মঞ্জুর উদ্দিন তালুকদার, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি মো. শহীদুল আলম শহীদ, বিএনপি নেতা চেয়ারম্যান মুহাম্মদ হাসান চৌধুরী, সিরাজুল ইসলাম, এম.এ. রহিম, মো. ওসমান, শেফায়েত উল্লাহ চক্ষু, আপীল উদ্দীন, জেলা ওলামা দলের আহব্বায়ক মো. ফোরকান, সিনিয়র যুগ্ম আহব্বায়ক হাফেজ মওলানা আব্দুল করিম, সদস্য সচিব মাহফুজুর রহমান আনিস, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক ফৌজলুল কবির ফজলু, সিনিয়র যুগ্ম সম্পাদক আব্দুস ছবুর, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক দিল মোহাম্মদ মঞ্জু, আহমদ ছগির, দৌলত আকবর চৌধুরী সহ প্রমুখ।