কোভিড-১৯

বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ইতালিজুড়ে

9

কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের লাগাম টেনে ধরতে দেওয়া নতুন বিধিনিষেধের বিরুদ্ধে ইতালিজুড়ে সহিংস বিক্ষোভ দেখা গেছে। সোমবার দেশটির বেশ কয়েকটি বড় শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। তুরিনে বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করে পেট্রল বোমা ছুড়েছে; মিলানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যবহৃত হয়েছে কাঁদুনে গ্যাস। সহিংসতার খবর মিলেছে নেপলস থেকেও।
স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে রেস্তোরাঁ, জিম, বার ও সিনেমা হল বন্ধ রাখতে দেশটির সরকারের দেওয়া বিধিনিষেধগুলো কার্যকর হতেই ইতালির বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়। সংক্রমণ রুখতে লম্বার্দি ও পিয়েদমন্তের মতো অনেক অঞ্চলে রাত্রিকালীন কারফিউও জারি করা হয়েছে। মিলানের অবস্থান লম্বার্দিতে, আর পিয়েদমন্তে তুরিন। রোম, জেনোয়া, পালেরমো ও ত্রিস্তের মতো ডজনখানেক শহরেও নতুন বিধিনিষিধের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।
করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় চলতি বছরের শুরুতেও জাতীয় পর্যায়ে লকডাউন দিয়েছিল ইতালি, সেবার দেশটির বাসিন্দারা ওই বিধিনিষেধ শান্তিপূর্ণভাবেই মেনে চলেছিল। কিন্তু এবার ফের বিধিনিষেধের ঘোষণা আসার পর থেকে অনেকেই এর বিরোধিতা করেছেন। ক্ষুদ্র ব্যবসায়ীরা বলছেন, তারা এখনও প্রথম লকডাউনের ধাক্কাই সামলে উঠতে পারেননি, তার মধ্যে এ নতুন বিধিনিষেধ তাদেরকে দেউলিয়াও করে দিতে পারে। সোমবার তুরিনের কেন্দ্রস্থলে বিভিন্ন বিলাসবহুল দোকানে লুটপাটের ঘটনাও ঘটেছে। দাঙ্গা পুলিশের কাঁদুনে গ্যাসের পাল্টায় বিক্ষোভকারীদের আতশবাজি ও আগুন জ্বালাতে দেখা গেছে।