বিদ্যালয়ের উন্নয়নে প্রয়োজন কমিটির দক্ষতা ও নিষ্ঠা

63

বাংলাদেশের প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে একটি বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যগণ সরকারের পাশাপাশি বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বিদ্যালয়ের উন্নয়ন ঘটায় এবং শিক্ষার গুণগত পরিবর্তনে ভূমিকা রাখেন। বিদ্যালয় পরিচালনা ও সামগ্রিক উন্নয়নে এই কমিটি সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা রাখেন।
শিশু ভর্তি, শিশু জরিপ, ঝরে পড়ার হার কমিয়ে আনা ইত্যাদি বিভিন্ন কাজে কমিটির সদস্যগণ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখেন। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হলে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিকে সক্রিয় থাকতে হবে। একটি সক্রিয় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি পারে একটি বিদ্যালয়কে শ্রেষ্ঠ বিদ্যালয়ে পরিণত করতে। উদাহারণস্বরূপ আমাদের বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সম্মানিত সভাপতি জনাব লোকমান হাকিম ও অন্যান্য সদস্যদের সক্রিয় ভূমিকায় আজ আমাদের বিদ্যালয়টি বাংলাদেশের একটি অন্যতম সরকারি প্রাথমিক বিদ্যালয়।
জনাব লোকমান হাকিম ও অন্যান্য সদস্যগণ স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রীদের অভিভাবকমÐলী, আলহাজ্ব সামশুল হক চৌধুরী, মাননীয় হুইপ, বাংলাদেশ জাতীয় সংসদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে শুরু করে বিভাগীয় শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিসে কর্মরত সম্মানিত সকল কর্মকর্তাদের দিক নিদের্শনা ও অনুপ্রেরণায় বিদ্যালয়ের জন্য জমি ক্রয়, ভবন , খেলার মাঠ, বিনোদন সামগ্রি স্থাপন, স্মৃতিশোধ, শহিদ মিনার, গ্রন্থাগার, কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া কক্ষ, প্রার্থনা কক্ষ, মা সমাবেশ আয়োজন করার জন্য স্থায়ী অডিটোরিয়াম ইত্যাদি নির্মাণ করার পাশাপাশি পড়ালেখার মানোন্নয়নের লক্ষ্যে অতিরিক্ত প্যারা শিক্ষক নিয়োগ, সান্ধ্যকালীন বিশেষ পাঠদান, মিড-ডে-মিল স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসকের ব্যবস্থা, বিভিন্ন ইনোভেটিভ কার্যক্রম চালু করেছেন। একটি কার্যকর বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি সরকারের যাবতীয় উদ্যোগকে সফল করতে পারেন। আমাদের বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যগণ বিদ্যালয়ের প্রতি যেরকম আন্তরিকতা পোষণ করেন যেসই রকম আন্তরিকতা যদি প্রতিটি বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যগণ পোষণ করেন তবে বাংলাদেশের প্রতিটি বিদ্যালয় এক একটি আদর্শ বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হবে। শতভাগ সফল হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনের আশা। বাস্তবায়িত হবে মানসম্মত প্রাথমিক শিক্ষা। অর্জিত হবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ। পরিশেষে বলা যায়, মানসম্মত প্রাথমিক শিক্ষার জন্য আন্তরিক ও সক্রিয় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির কোনো বিকল্প নেই।
লেখক : প্রধান শিক্ষক, পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারি প্রাথামিক বিদ্যালয়