‘বাস্তুচ্যুত মানুষের অধিকার রক্ষায় স্থানীয় সংস্থার সমন্বয় প্রয়োজন’

66

নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনজনিত অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কৌশলপত্রে প্রয়োজন স্থানীয় অবস্থার প্রতিফলন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকাল ৩টায় এই সেমিনার অনুষ্ঠিত হয়।
ইপসা ও কোস্ট ট্রাস্টের যৌথ উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয়। ইপসা’র সহকারী পরিচালক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী।
ইপসার রিসার্চ এন্ড মনিটরিং অফিসার মোরশেদ হোসেন মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ট্রাস্টের সিজিআরএফ প্রকল্পের অর্ডিনেটর-পার্টনারশিপ এ্যান্ড এডভোকেসি মো. সালেহীন সরফরাজ। মূল প্রবন্ধ উপস্থাপনায় জলবায়ু পরিবর্তন জনিত বাংলাদেশ ও চট্টগ্রামের বাস্তুচ্যুতির বর্তমান অবস্থা ও ভবিষ্যত আশঙ্কার বিষয় গুলি নিয়ে আলোচনা করেন এবং সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের কাছে চট্টগ্রামের উদ্বাস্তু মানুষদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।
সেমিনারে আগত অতিথিবৃন্দ বাস্তুচ্যুত মানুষের অধিকার রক্ষার্থে সরকারের স্থানীয় পর্যায়ে বিভিন্ন কর্মকাÐের কথা তুলে ধরে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের শিকার উদ্বাস্তুদের টেকসই এবং মর্যাদপূর্ণ পুনর্বাসনের উদ্দেশ্যে সরকারকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কৌশলপত্রে স্থানীয় ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি।
বাস্তুচ্যুত মানুষরা সরকারের চলমান উন্নয়নমূলক কর্মকাÐ ও সুযোগ সুবিধা স¤পর্কে অবগত নয়। তাই, বাস্তুচ্যুত মানুষদেরকে তাদের অধিকার নিশ্চিত করার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন। কারণ বর্তমান সরকার স্থানীয় পর্যায়ে বাস্তুচ্যুত মানুষের জন্য বিভিন্ন ধরণের উন্নয়নমূলক কর্মকাÐ পরিচালনা করে আসছে। এর মধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি’সহ আশ্রায়ন, আবাসন এবং গুচ্ছগ্রাম অন্যতম। এর আয়তায় বাস্তুচ্যুত মানুষ স্থানীয় জনপ্রশাসন কর্তৃক তালিকাভুক্ত হওয়া সহ সরকারের চলমান উন্নয়নমূলক কর্মকাÐের সুফল পাবে এবং বাস্তচ্যুত মানুষের শহরমুখি হওয়ার প্রবণতা হ্রাস পাবে।
সেমিনারে বক্তব্য দেন ইসলামী ফাউন্ডেশন চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান, বিআরডিবি, চট্টগ্রামের উপ-পরিচালক মোরশেদ আলম, মোট্রোপলিটন কৃষি অফিসার (পাঁচলাইশ) কামরুম মোয়াজ্জেমা, সমবায় দপ্তর চট্টগ্রামের সহকারী পরিদর্শক মো. রিদুয়ানুল হক প্রমুখ। বিজ্ঞপ্তি