বাংলাদেশের অনীহায় ভারতের ষড়যন্ত্র!

20

আগামী মাসে বাংলাদেশের পাকিস্তান সফরে যাওয়ার কথা। সফরে দুটি টেস্টের সঙ্গে খেলার কথা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তবে জটিলতা টেস্ট সিরিজ নিয়ে। টি-টোয়েন্টি সিরিজ খেলতে যেতে রাজি হলেও নিরাপত্তার কারণে সেখানে টেস্ট খেলতে চায় না বাংলাদেশ। এ নিয়ে বিসিবি নিজেদের অবস্থান পরিষ্কার করার পর থেকেই সমালোচনার ঝড় বইছে পাকিস্তানে। সাবেক ক্রিকেটাররা নানা মন্তব্য করছেন।
উদ্দেশ্য একটাই, বাংলাদেশকে চাপে ফেলে সে দেশে পূর্ণাঙ্গ সফর করতে বাধ্য করা। এর মধ্যে দেশটির সাবেক ক্রিকেটার রশিদ খান আবিষ্কার করেছেন ভারতের ‘ষড়যন্ত্র তত্ত্ব’। ২৭ ডিসেম্বর তিনি বলেছেন, বাংলাদেশের টেস্ট সিরিজ খেলার অনীহার পেছনে ইন্ধন আছে ভারতের।
তবে বিসিবি এটাও বলেছে, যদি টি-টোয়েন্টি খেলে এসে পাকিস্তানের পরিবেশ-পরিস্থিতি ভালো মনে হয়, তাহলে শ্রীলঙ্কার মতো দ্বিতীয় দফায় গিয়ে টেস্ট খেলা হবে। কিন্তু পাকিস্তানের হয়ে মাত্র ৪টি টেস্ট খেলা পেসার রশিদ খান বাংলাদেশের এই অনীহার পেছনে চিরবৈরি প্রতিবেশী ভারতের ‘হাত’ দেখছেন, ‘আমার মনে হয় বাংলাদেশ এখানে সফর করলে তা সমস্যায় ফেলবে ভারতকেই। কারণ এই সিরিজ জেতার ভালো সুযোগ আছে স্বাগতিকদের। এর ফলে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে ভারতের সঙ্গে পাকিস্তানের পয়েন্ট ব্যবধান কমে যাবে। এটাই হয়তো ভারত চায় না।’