বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপন

11

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসী
কামরুন নাহার রুমী
জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসী, চট্টগ্রাম কর্তৃক জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে সিজেএম আদালতের সম্মূখে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সকাল ১০টায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমীর নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোছা. ফরিদা ইয়াসমিন, বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহাম্মদ খোন্দকার, বেগম নাজমুন নাহার, বেগম জিহান সানজিদা, আবু সুফিয়ান মোঃ নোমান, ফারজানা ইয়াছমিন, বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আওলাদ হোসেন জুনায়েদ, শাহরিয়ার ইকবাল, ফারদিন মুস্তাকিম তাসিন, ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা ও নাজির মোহাম্মদ আবু তাহের, বেঞ্চ সহকারী মো. জয়নুল আবেদীন, মো. নাজিম উদ্দীন, ক্যাশিয়ার শফিকুল ইসলাম, অফিস সহকারী মো. সাজ্জাদুর রহমান, প্রসেস সার্ভার এম এ হাসান, রানা সিংহ, ওয়াছকরুনী মেহেদী, আনোয়ার হোসেন, মো. ইয়াছিন, ছোটন বড়ুয়া প্রমূখ।

বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে গত ১৪ মার্চ সন্ধ্যায় পাঁচলাইশ রিডার্স স্কুল মাঠে বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। বঙ্গবন্ধু সমাজ কল্যান পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি মো. সেলিম রনির সভাপতিত্বে ও আবু সাদাত মো সায়েমের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, মোং ঈসা, বায়েজিদ থানা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঈনুদ্দিন, অধ্যাপক সিরাজুল ইসলাম, ফিরিঙ্গী বাজার ওয়ার্ড় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ফারুক, ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, জালালাবাদ ওয়ার্ড কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু, ২নং ওয়র্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইয়াকুব, ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. জামাল উদ্দিন, রফিক কন্ট্রাকটার,রফিক উদ্দিন খালু, আবদুর রহিম, সাখাওয়াত হোসেন সাকু, সেচ্ছাসেবক লীগ এর সাংগঠনিক সম্পাদক মো. সালাউদ্দিন, নঈম উদ্দিন, আমির হোসেন আমু, আকতার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

চট্টল ইয়ুথ কয়ার
মহান স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে চট্টল ইয়ুথ কয়ারের উদ্যোগে ১লা মার্চ থেকে শুরু হওয়া স্কুলভিত্তিক বঙ্গবন্ধু বিষয়ক কর্মসূচি ও ভারতীয় সহকারী হাইকমিশন থেকে সংগ্রহকৃত গণহত্যার শিলালিপি বই বিতরণ কর্মসূচির ১৬তম দিবসে ১৬ মার্চ সকাল সাড়ে এগারটায় কুয়াইশ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কয়ার আয়োজিত তিনদিনব্যাপী শিশু উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে স্কুল পরিচালনা পরিষদের সভাপতি মো. মনসুর উপরোক্ত বক্তব্য রাখেন। কয়ার মহাসচিব অরুণ চন্দ্র বণিকের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন স্কুলের প্রধান শিক্ষক আনজুমান আরা বেগম। প্রণব রাজ বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কয়ার কর্মকর্তা লায়ন সুজিত দাশ অপু, কয়ারবন্ধু সজিত চৌধুরী মিন্টু, স্কুলশিক্ষক শিল্পী রানী সেন, দিলরুবা বেগম, কৃষ্ণা দাশ, জিন্নাত আরা, চয়নিকা পাল, মোছাম্মৎ নাসরিন আক্তার, সাজেদা আক্তার, নাজমিন সুলতানা, হায়দার আলী সাজ্জাদ প্রমুখ। অনুষ্ঠান শেষে ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

নারী ও শিশু অধিকার বাংলাদেশ
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিবস উপলক্ষে নারী ও শিশু অধিকার বাংলাদেশের আয়োজনে আলোচনা সভা ও শিশু-কিশোরদের পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে মহিলা কলেজ চট্টগ্রামের সাবেক অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক প্যানেল মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী। সংগঠনের পরিচালক ইমরান সোহেলের সঞ্চালনায় প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম দক্ষিণজেলা আওয়ামীলীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম। সম্মানিত অতিথি ছিলেন চট্টগ্রাম মাহানগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, প্রাবন্ধিক কবি মাহবুবা চৌধুরী, কবি মাদল বড়ুয়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন সঙ্গীতশিল্পী অচিন্ত্য কুমার দে, সজল দাশ, নাছির হোছাইন জীবন প্রমুখ। প্রধান অতিথি চৌধুরী হাসান মাহমুদ হাসনী বলেন, জাতীর জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান গ্রামীণ সমাজের সুখ-দুঃখ, হাসি-কান্না, আবেগ-অনুভূতি শিশুকাল থেকে প্রত্যক্ষ করেছেন। গ্রামের মাটি আর মানুষ তাকে প্রবলভাবে আকর্ষণ করতো। শৈশব থেকে তৎকালীন সমাজ জীবনে তিনি জমিদার, তালুকদার ও মহাজনদের অত্যাচার, শোষণ ও প্রজাপীড়ন দেখে চরমভাবে ব্যথিত হতেন।

ইসলামিক ফাউন্ডেশন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার ২ দিন ব্যাপী কর্মসূচী গ্রহন করেছে। ১ম দিন ১৬ মার্চ ২০২৩ সাংস্কৃতিক প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। ক্বেরাত, আজান, হামদ-নাত, ৭ মার্চের ভাষণ ও রচনা প্রতিযোগিতাসহ মোট ৫ বিষয়ে বিভিন্ন স্কুল ও মাদ্রাসার বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ গ্রহন করে। বিজয়ী প্রতিযোগিদের ১৭ মার্চ তারিখে পুরস্কার প্রদান করা হবে। ২য় দিন ১৭ মার্চ তারিখে সূর্যোদয়ের সময় জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬.৩০টায় খতমে কুরআন ও দোয়া মাহফিল, সকাল ৮.০০টায় অরুণোদয় স্কুল প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ৯.০০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

দারুল উলুম কামিল মাদ্রাসা
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্যই বাংলাদেশের জন্ম হয়েছে বলে মন্তব্য করেছেন মাদ্রাসা গর্ভনিং বডির সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার দারুল উলূম মাদরাসা চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে উক্ত মন্তব্য করেন তিনি। মাদরাসা অধ্যক্ষ মুহাম্মাদ মুহসিন ভূঁইয়ার সভাপতিত্বে এবং ড. মুহাম্মদ মাহবুবুর রহমানের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল। তিনি বলেন বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ-এই তিনটি শব্দ একই সুতোয় গাঁথা। বাঙ্গালীর স্বাধিকারের সংগ্রাম বহু চড়াই উৎরাই পেরিয়ে গড়ায় ১৯৭১-এ। মুক্তিযুদ্ধ আমাদের এনে দিয়েছে বহু প্রতীক্ষিত স্বাধীনতা, স্বতন্ত্র ভূখন্ড। আর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আত্মলাভ করে একটি নতুন দেশ বাংলাদেশ, যে আত্মপরিচয় প্রাপ্তির মহানায়ক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাদরাসার ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ আনোয়ার হোসাইন, প্রভাষক মাইমুনা হক প্রমূখ। অনুষ্ঠানে মাদরাসার সকল শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবককৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

চট্টগ্রাম লেডিস ক্লাব
চট্টগ্রাম লেডিস ক্লাবের উদ্যোগে গত ১৫ মার্চ মহান স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ^ নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আলোচকরা একথা বলেন। এতে সভাপতিত্ব করেন ক্লাব সভানেত্রী খালেদা আউয়াল। ক্লাব সম্পাদিকা বোরহানা কবিরের সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন সদস্যা রিজিয়া আকবর খন্দকার। তিনপর্বে সাজানো অনুষ্ঠানে প্রথমেই বিশ^ নারী দিবসের আলোচনায় অংশ নেন ক্লাব প্রাক্তন সভানেত্রী জিনাত আজম, সহ-সভানেত্রী পারভিন চৌধুরী, গুলশানা আলী, রুহী মোস্তফা, হাজেরা মুন্নী, আইনজীবী রিজওয়ানা সালেহ। আলোচিত দিবসকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন কবি ফরিদা ফরহাদ, কবি মর্জিনা আখতার, কবি আলেয়া চৌধুরী। গান পরিবেশন করেন ক্লাবের সহ কোষাধ্যক্ষ ডা. হাফসা সালেহ। ধন্যবাদ জ্ঞাপন করেন ক্লাব সহসভানেত্রী পারভিন জালাল।

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্র
চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী স্মরণে আলোচনা সভা ও শিক্ষাসামগ্রী প্রদান অনুষ্ঠান গতকাল ১৬ ই মার্চ সন্ধ্যায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি প্রাবন্ধিক বাবুল কান্তি দাশের সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট শ্রমিক রাজনীতিবিদ, সংগঠক মোঃ হাবিবুর রহমান। উদ্ধোধক ছিলেন সঙ্গীতশিল্পী অচিন্ত্য কুমার দাশ সংগঠনের সাধারণ সম্পাদক কবি আসিফ ইকবালের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কবি আশীষ সেন, রাজনীতিক স্বপন সেন, সঙ্গীতশিল্পী সঙ্গীতা চৌধুরী, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, কবি সজল দাশ, শ্রমিকনেতা আকতার হোসেন, হোসাইন জীবন, সবুজ চৌধুরী রকি প্রমুখ।