বই মানুষকে অবক্ষয় থেকে দূরে রাখে

2

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, রাষ্ট্রভাষা আন্দোলন হচ্ছে আমাদের স্বতন্ত্র জাতিসত্ত¡া এবং জাতি গঠনের ক্ষেত্রে সবচেয়ে বড় উপাদান।
তিনি গতকাল শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় অমর একুশে বইমেলা মঞ্চে লেখক সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, বই মানুষকে সামাজিক অবক্ষয় থেকে দূরে রাখে। জ্ঞানের দুয়ার খুলে গেলে অপশক্তির দুয়ার বন্ধ হয়ে যায়। নতুন পাঠক সৃষ্টি করতে নতুন বইয়ের বিকল্প নেই। বই কেনা ও পাঠের অভ্যাস গঠনে পারস্পরিক ভাব বিনিময়ের সুযোগ করে দেয় বইমেলা। একুশের বইমেলা নবীন-প্রবীণদের সংযোগ রচনায় প্রকৃতই এক মিলন তীর্থ।
তিনি বলেন, লেখকদেরকে বয়স দিয়ে নয়, মূল্যায়ন করতে হবে তাদের সৃষ্টিকর্ম দিয়ে। বাংলাদেশের বিদ্যমান সংকট থেকে মুক্তির জন্য ও সুন্দর আগামীর লক্ষ্যে সাংস্কৃতিক বিকাশ অপরিহার্য। মানবিক বিকাশের মাধ্যমে সমাজ ও রাজনীতি থেকে হিংসার অবসান ঘটাতে হবে।
সাবেক মেয়র বলেন, সকল প্রতিকূলতা অতিক্রম করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার সকল সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদের স্মার্ট নাগরিক হিসাবে গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানাচ্ছি।
প্রধান আলোচক কথা সাহিত্যিক আনিসুল হক বলেন, বইমেলা জ্ঞানের মেলা, আলোর মেলা। অমর একুশে বই মেলা আমাদের মেধা বিকাশের ক্ষেত্রে রাখছে অনন্য ভূমিকা। বই হচ্ছে মানুষের সত্যিকার বন্ধু। যা মানুষের বুকের ভিতর সযত্নে লালন করা সপ্নের বাস্তবরূপ দিতে পারে।লেখক সম্মিলনে কবি ও প্রাবন্ধিক অভিক ওসমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বইমেলা কমিটির আহব্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত ডিআইজি জয়নুল টিটু। আলোচনা সভা শেষে অঁলা ব্যান্ড সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। বিজ্ঞপ্তি