ফের জলাবদ্ধতায় ডুবলো চট্টগ্রাম, বিপাকে পরীক্ষার্থীরা!

26

এস.এম.রাহমান জিকু

বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় অন্যতম একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২০২৩ সালের এই উচ্চ মাধ্যমিক পরীক্ষা সারাদেশে চলতি মাসের ১৭ (আগস্ট) তারিখে একযোগে আরম্ভ হয়। দুর্ভাগ্যবশত চলতি মাসের (আগস্ট) শুরুর দিকে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়ে চট্টগ্রামবাসী। যার প্রভাবে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা, পৌরসভা ও শহর মারাত্মকভাবে প্লাবিত হয়। এমনি অনেক জায়গায় রাস্তাঘাট, ঘরবাড়ি থেকে শুরু করে স্কুল, কলেজগুলোও বন্যার পানিতে তলিয়ে যায়।
এমতাবস্থায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে আগস্টের ১৭ তারিখে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও অতিবৃষ্টির কারণে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও স্থানে টানা ৫/৬ দিনের বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। যার প্রভাবজনিত কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের পরবর্তী বিজ্ঞপ্তিতে জানানো হয়– আগস্টের ১৭ তারিখে শুরু হতে যাওয়া পরীক্ষা, ১০ দিন পিছিয়ে আগস্টের ২৭ তারিখ হতে অনুষ্ঠিত হবে।
এদিকে চট্টগ্রামবাসীর দুর্ভাগ্য লাঘব হতে না হতেই ফের জলাবদ্ধতায় ডুবলো বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক। গত ২ দিন (আগস্ট ২৫, ২৬) ধরে ভারী বর্ষণে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা ও শহর আবারও বন্যার কবলে পড়ার শঙ্কা রয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্থগিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা গতকাল (১৭ আগস্ট) শুরু হলেও অতি বৃষ্টিজনিত কারণে ফের নগরীর সড়কপথ পানির নিচে তলিয়ে যায়। এতে করে পরীক্ষার্থীদের চরম ভোগান্তি পোহাতে হয় এবং অনেকটা মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটবে, এমনটাই স্বাভাবিক।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হতে যাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের এমন দুর্ভোগে স্বস্তি ফেরাতে পরীক্ষা কেন্দ্রগুলোতে এইচএসসি পরীক্ষার সময় ১ ঘন্টা পেছানো হয়েছে। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী (নওফেল) এমপি ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।
সর্বোপরি চট্টগ্রামবাসীর একটাই প্রশ্ন, চট্টগ্রামের জলাবদ্ধতাজনিত অভিশাপ আর কতকাল পোহালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায় স্বীকার করবে এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে চট্টগ্রামের জনসাধারণকে মুক্তি দিবে?
শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ