ফেঁসে যাচ্ছেন আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট

46

নিজস্ব প্রতিবেদক

মিথ্যা ঘোষণায় দুই কন্টেইনার সিগারেট আমদানি করে ফেঁসে যাচ্ছে আমদানিকারক প্রতিষ্ঠান ও সিএন্ডএফ এজেন্ট। এর আগে গোপন সংবাদের ভিত্তিতে গত ১৬ সেপ্টেম্বর দুই কন্টেইনার বিদেশি সিগারেট জব্দ করে চট্টগ্রাম কাস্টমস হাউজ। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে রিপোর্ট জমা দিয়েছে।
কুমিল্লা জেলার বাংলাদেশ টেক্সটাইল এন্ড ক্যামিকেল ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেড গার্মেন্টস ফ্রেবিক্স ঘোষণায় চীন থেকে দুই কন্টেইনার সিগারেট নিয়ে আসে। কন্টেইনার দুটি হলো ভিএসবিইউ ২০৫৮৮০৫ ও ভিএসবিইউ ২০৬১৩২৬। প্রতিষ্ঠানটির ঘোষণায় আনা পণ্য চালান খালাসের জন্য গত ১৩ সেপ্টেম্বর চট্টগ্রাম কাস্টমস হাউসে বিল অব এন্ট্রি (সি-২০৬৪৩৯) দাখিল করে সিএন্ডএফ প্রতিষ্ঠান দক্ষিণ হালিশহরের আলমগীর এন্ড সন্স। আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের ব্যাংক এশিয়া থেকে ৬ হাজার ১৪০ ডলার এলসির মাধ্যমে উক্ত চালানটি আমদানি করেন। চীন থেকে কাপড় ও কাপড়ের সরঞ্জাম ঘোষণায় বন্ড সুবিধার আওতায় আনা হয় উক্ত কন্টেইনার দুটি। গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের কাস্টমস হাউজের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা পণ্যচালানটি লক করে রাখে। পরে ১৬ সেপ্টেম্বর বিকেলে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধি, বন্দর নিরাপত্তা কর্মকর্তা, অন্যান্য সংস্থার সদস্য ও প্রতিনিধিগণের উপস্থিতিতে পণ্য চালানটির শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এরপর দুই কন্টেইনার বিদেশি সিগারেট জব্দ করা হয়। জব্দ করা সিগারেটের মধ্যে এক কোটি ১৩ লক্ষ শলাকা রয়েছে। এতে আমদানিকারক প্রতিষ্ঠান শুল্ক ফাঁকি দিতে চেয়েছিল প্রায় ২৭ কোটি টাকা। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে রিপোর্ট জমা দিয়েছে।
এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার (জেসি) বাপ্পি শাহরিয়ার সিদ্দিকী বলেন, মিথ্যা ঘোষণায় আমদানি করে সিগারেট আনায় আমদানিকারক প্রতিষ্ঠান, সিএন্ডএফ এজেন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তাব করেছি। ইতোমধ্যে তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। এ বিষয়ে কমিশনার মহোদয় পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।
চট্টগ্রাম কাস্টমস হাউজের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, চালানটি জব্দ করার পর আমি প্রস্তাব করেছি আমদানিকারক প্রতিষ্ঠান, সিএন্ডএফ এজেন্ট ও কর্মকর্তাদের মধ্যে কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য। তবে এর আগে এ বিষয়ে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। গত সোমবার গঠিত তদন্ত কমিটি রিপোর্ট জমা দিয়েছে।