‘ফুড রেঞ্জারে’ চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার

79

ফুড বøগার জেমস ট্রেভর সম্প্রতি বাংলাদেশ সফর করে গেছেন। বাংলাদেশ নিয়ে তিনি তার ইউটিউব চ্যানেল ও ফেসবুক ফেজে মোট চারটি খÐিত ভিডিও আপলোড করেছেন। এসব ভিডিওতে তিনি বাংলাদেশের খাবারের স্বাদ নিয়ে মন্তব্য করেছেন। সর্বশেষ আপলোড করা ভিডিওতে তিনি তুলে এনেছেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার। ইতোমধ্যে তার এই ভিডিওটি দেখেছে ১২ লক্ষ দুই হাজার মানুষ।
‘দ্য ফুড রেঞ্জারের’ ইউটিউব চ্যানেল ও ফেসবুকের ফেজে সর্বশেষ ভিডিওটি আপলোড করা হয় চলতি বছর মার্চের ২৩ তারিখে। ১৯ মিনিট ৫২ সেকেন্ডের এ ভিডিওতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী সব খাবার দেখানো হয়। চট্টগ্রামের মেজবানী মাংস, ঝালমুড়ি, নেহারি এবং বিভিন্ন পদের ভর্তার স্বাদ নেন তিনি। তার আপলোড করা ভিডিওর কমেন্ট সেকশনে বাংলাদেশী ছাড়াও ইটালি, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, কলকাতা ও পাকিস্তানের বাসিন্দারাও কমেন্ট করেন। অনেকেই বাংলাদেশে এসে খাবারগুলোর স্বাদ নেওয়ার আগ্রহ দেখিয়েছেন এসব কমেন্টে।
নগরীর নিউ মার্কেট মোড়ের ফুটপাতে বিক্রি করা ঝালমুড়ি খেয়েই তার যাত্রা শুরু হয়। ডাল দিয়ে তৈরি করা ঝালমুড়ির স্বাদ উপভোগ করেন তিনি। এরপর মেজবানী মাংসের স্বাদ নিতে চলে যান ‘মেজ্জান হাইলে আইয়ুন’ হোটেলে। সেখানে তিনি ভাতের সাথে ডাল, কালাভুনা এবং মেজবানী মাংসের স্বাদ নেন। এরপর সকাল সকাল নিহারি খেতে চলে যান মোমিন রোডের দস্তগীর হোটেলে। সফরের ইতি টানেন নিজাম হোটেলের নানান পদের ভর্তা দিয়ে। আপলোড করার পর থেকে ইউটিউবে গতকাল পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ১২ লাখ ২ হাজার বারেরও বেশি।