প্রশিক্ষণলব্ধ ধারণা জনকল্যাণে গতিশীলতা আনবে

6

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাউন্সিলরগণের জন্য জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের উদ্যোগে ও চসিকের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপী ‘সিটি কর্পোরেশন প্রশাসন অবহিতকরণ’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনে কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। রোববার প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি। তিনি বলেন, বাংলাদেশের প্রশাসনিক কাঠামো কেন্দ্রীয় সরকারের মাধ্যমে নিয়ন্ত্রিত হলেও স্থানীয় সরকারের কার্যক্রম এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্থানীয় সরকার নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা ও গৃহীত প্রকল্পসমূহ তৃণমূল পর্যায়ে বাস্তবায়ন করে।
জনপ্রতিনিধিদের দায়িত্ব, কার্যাবলী, সুযোগ-সুবিধা সম্বলিত বিধি বিধান ও আইন-কানুন সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। তাহলে তাদের কর্তব্য পালন ও সরকারি কর্মকর্তাদের সাথে সমন্বয় সাধন করে তৃণমূল পর্যায়ে দায়িত্বসমূহ সুচারুরূপে সম্পাদন করা সহজ হবে।
তিনি প্রশিক্ষণার্থীদের কর্মশালায় অংশগ্রহণ করায় তাদের অভিনন্দন জানান এবং প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে যে ধারণা অর্জন করেছেন তা সুশাসন প্রতিষ্ঠায় ভবিষ্যতে জনকল্যাণমূলক কাজ আরো গতিশীল হবে বলে অভিমত ব্যক্ত করেন। প্রশিক্ষণ শেষে কাউন্সিলরদের সনদপত্র বিতরণ করা হয়। চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, স্থানীয় সরকার ইনস্টিটিউটের যুগ্ম পরিচালক মো. শফিকুল ইসলাম, কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সংরক্ষিত কাউন্সিলর হুরে আরা বেগম, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা শাহেদা ফাতেমা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।