প্রধানমন্ত্রী বরাবরে নাগরিক সমাজের স্মারকলিপি

16

নিজস্ব প্রতিবেদক

ঐতিহ্য সমৃদ্ধ ঐতিহাসিক সিআরবি এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) প্রস্তাবিত হাসপাতাল, মেডিক্যাল কলেজ নির্মাণ প্রকল্প বাতিলের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে স্মারকলিপি দিয়েছে নাগরিক সমাজ, চট্টগ্রাম। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় এ স্মারকলিপি দেওয়া হয়। এ সময় নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্যসচিব এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল বলেন, আধুনিক হাসপাতাল করার জন্য জেলা প্রশাসনের কাছে অনেক ভালো ভালো জায়গা আছে। শুধু হাসপাতাল নয়- যেকোনো ভালো কাজের জন্য জেলা প্রশাসন জায়গা দিতে পারে। সিআরবির মতো প্রকৃতির হেরিটেজ এলাকায় হাসপাতাল হলে অনেক স্থাপনা গড়ে উঠবে। তখন সিআরবি তার প্রাকৃতিক পরিবেশ হারাবে।
এ সময় জেলা প্রশাসক বলেন, আমি আপনাদের দাবি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে যথাযথ ভাবে তুলে ধরব। মাননীয় প্রধানমন্ত্রী প্রকৃতিকে ভালোবাসেন। প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে তিনি কিছু করবেন না।
এ সময় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান ও চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এএইচএম জিয়াউদ্দিন বলেন, সিআরবির মতো প্রাকৃতিক, সাংস্কৃতিক এবং মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এলাকায় একটি বিশেষায়িত হাসপাতাল হলে পুরো এলাকা ধ্বংস হয়ে যাবে। জীববৈচিত্র্য ধ্বংস হবে। চট্টগ্রামবাসীর জন্য উন্মুক্ত কোনো পরিবেশ থাকবে না। তারা প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি যথাযথভাবে তুলে ধরার দাবি জানান।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন নাগরিক সমাজ চট্টগ্রামের যুগ্ম সদস্যসচিব নাট্যজন সাইফুল আলম বাবু, আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, রাজনীতিক ও পরিবেশবাদী সংগঠক শরীফ চৌহান, কার্যকরী সদস্য চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, অ্যাডভোকেট টিআর খান, অ্যাডভোকেট মো. রায়হান, অ্যাডভোকেট কাশেম কামাল, সংস্কৃতি সংগঠক অহিল সিরাজ, অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন জিকু, আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, রাহুল দত্ত প্রমুখ।