পোশাক শিল্পের চালান দ্রুত খালাসের আশ্বাস

10

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের নবনিযুক্ত কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে প্রথম সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দ গতকাল মঙ্গলবার বিকাল ৪টায় সৌজন্য সাক্ষাৎ করেন।
কমিশনারের কার্যালয়ে সাক্ষাতকালে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি বলেন, করোনা সংক্রমণ পরবর্তীতে বিদেশি ক্রেতাকর্তৃক বর্তমানে বাংলাদেশে রপ্তানি আদেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বহির্বিশ্বে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক শিল্পের উৎপাদন খাতে খরচ বেড়ে যাওয়ায় রপ্তানি ব্যয় বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাকের মূল্য বৃদ্ধি পাচ্ছে না। বিভিন্ন প্রতিক‚লতার মধ্যেও পোশাক শিল্প মালিকরা রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। বাংলাদেশের অর্থনীতির বর্তমান সংকটকালীন সময়ে আমদানিকৃত পণ্যের চালান দ্রুত খালাস ও যথাসময়ে রপ্তানির লক্ষ্যে কাস্টমস্্ সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ করে দ্রুত সম্পন্ন করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।
এসময় নবনিযুক্ত কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য। তিনি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্যের চালান দ্রুত খালাস ও রপ্তানি যথাসময়ে সম্পাদনের কার্যক্রম সহজীকরণ এবং পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংক্রান্ত বিরাজমান সমস্যাসমূহ পারষ্পরিক আলোচনা ও সহযোগিতার মাধ্যমে সুরাহাসহ রপ্তানির প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে চট্টগ্রাম কাস্টম হাউজ সর্বাত্মাক সহযোগিতা করবে বলে আশ্বাস প্রদান করেন।
সাক্ষাৎ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক মোহাম্মদ আবদুস সালাম, মো. হাসান (জ্যাকি), তানভীর হাবিব, প্রাক্তন পরিচালক এ এম মাহাবুব চৌধুরী, প্রাক্তন পরিচালক ও কাস্টমস্্ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ প্রমুখ।