পাঁচ প্রতিষ্ঠানকে ৯০ হাজার জরিমানা

31

ইন্ডাস্ট্রিয়াল রং, নকল কুমারিকা তেল, নকল প্যারাসুট তেল, রং মিশ্রিত মটর, নকল চেরি ও হাইড্রোজ কারখানায় অভিযান চালিয়ে পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম। গতকাল মঙ্গলবার পরিচালিত এ অভিযানে মোট ৯০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসময় একটি প্রতিষ্ঠান সিলগালা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।
অভিযানে কোনো উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম, ঠিকানাবিহীন বিএসটিআইয়ের মানচিহ্ন সম্বলিত অবৈধ স্টিকার ব্যবহারের উদ্দেশ্যে সংরক্ষণ করায় রিয়াজউদ্দিন বাজারের আনোয়ার ট্রেডার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রায় দশ হাজার স্টিকার জব্দ করা হয়। প্যারাসুট ও কুমারিকা ব্র্যান্ডের নকল হেয়ার অয়েল প্রস্তুত করে বাজারজাত ও সংরক্ষণ করায় ভাই ভাই স্টোর সিলগালা করা হয়। প্রতিষ্ঠানটির আনুমানিক দুই লক্ষ টাকা মূল্যের নকল পণ্য জব্দ ও আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
অন্যদিকে অননুমোদিত রং, নকল চেরি ও হাইড্রোজ ইত্যাদি খাবারে ব্যবহারের জন্য বিক্রির দায়ে খুলশি থানার ইসলাম এন্ড ব্রাদার্সকে ৩০ হাজার টাকা জরিমানা করে প্রায় ১০ কেজি ইন্ড্রাস্টিয়াল রং, নকল চেরি ও হাইড্রোজ ধ্বংস করা হয়।
তাছাড়া মহানগরীর ঝাউতলা বাজারের দোকান পরিদর্শন করে পেঁয়াজসহ নিত্যপণ্যের ক্রয় ভাউচার ও মূল্য তালিকা তদারকি করা হয়। এসময় আইনুল স্টোরকে কৃত্রিম রং মিশ্রিত মটর বিক্রির জন্য সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করে প্রায় ৫ কিলোগ্রাম মটর ধ্বংস করা হয়। ইকবালের দোকানকে মূল্যতালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, রিয়াজউদ্দিন বাজারেরর আনোয়ার ট্রেডার্সে বিএসটিআইয়ের মানচিহ্ন সম্বলিত স্টিকার পাওয়া যায়। এসব স্টিকারে উৎপাদনকারী প্রতিষ্ঠানের কোনো নাম ঠিকানা ও পণ্যের নাম নেই। স্টিকারগুলো যে কোনো পণ্যে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা যাবে এমন। প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করে স্টিকারগুলো জব্দ করা হয়। প্যারাসুট ও কুমারিকা ব্র্যান্ডের নকল হেয়ার অয়েল প্রস্তুত ও বাজারজাত করায় ভাই ভাই স্টোর নামক প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়। তাছাড়া আরো তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।