পরিচালনায় আসতে ভয় পাই : শাহরুখ

31

এক বছর হতে চলল বড় পর্দায় দেখা মেলেনি বলিউডের বাদশাহ শাহরুখ খানের। তবে সম্প্রতি ‘টেড টক্স ইন্ডিয়া: নয়ি বাত’-এর আনুষ্ঠানিক উদ্বোধনে এসে কিং খান জানান, আগামী এক-দুই মাসের মধ্যে তিনি নতুন ছবি নিয়ে ফ্লোরে নামতে চলেছেন। এর ফলে ধীরে ধীরে আবার তার ভক্তদের মধ্যে চড়ছে উত্তেজনার পারদ। এরই মধ্যেই আবার বিবিসি’র টকিং মুভিস শো-এর সাক্ষাৎকারে কিং খান অপকট জানালেন, এই মুহূর্তে তিনি আড়ালে থাকলেও খুব খুশি আছেন। কিন্তু কখনও যদি পরিচালকের আসনে বসেন তবে তিনি একাকী ও দুঃখী হয়ে পড়বেন।
৫৪ বছর বয়সী শাহরুখ খানের মতে, ছবি পরিচালনা করা সবচেয়ে বেশি একাকীত্বের কাজ। শাহরুখ বলেন, ‘পরিচালকরা নিজেকে অনেকটা ভগবানের মতো মনে করা শুরু করেন। ছবি বানাচ্ছেন, অভিনেতাদের নির্দেশ দিচ্ছেন, সংলাপ নির্বাচন করছেন, চিত্রনাট্য তৈরি করছেন, ডার্ক রুমে বসে ঘণ্টার পর ঘণ্টা ছবি এডিট করছেন। আর যখন ছবিটি মুক্তি পেল, তখন দেখলেন সাফল্য বা ব্যর্থতার মুখে আপনি একাই দাঁড়িয়ে আছেন। পরিচালক হওয়া বিশ্বের সবচেয়ে বেশি একাকীত্বের কাজ।’
একই সঙ্গে কিং খান জানান, তিনি পরিচালক ক্রিস্টোফার নোলানের অন্ধ ভক্ত এবং ভবিষ্যতে কোনও অ্যাকশন ছবিই পরিচালনা করতে চান। তিনি বলেন, ‘আমার বড় সমস্যা হচ্ছে, দৃশ্যের মান কতটা ভালো হলে তাকে ওকে বলা যায়, এটাই আমি বুঝে উঠতে পারি না। বার বার মনে হয়, হয়তো আরও ভালো হতে পারতো। এ জন্যই পরিচালনায় আসতে ভয় পাই।’ শাহরুখ খান অভিনীত শেষ ছবি ‘জিরো’।
আনন্দ এল রাই পরিচালিত এ ছবি মুক্তি পেয়েছিল গত বছরের ডিসেম্বরে। সেখানে শাহরুখ খানের নায়িকা ছিলেন ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা। ছবির প্রযোজনায় ছিলেন কিং খানের স্ত্রী গৌরী খান। কিন্তু বক্স অফিস থেকে ছবির নির্মাণ ব্যয়ও তুলতে পারেনি ‘জিরো’।