পদ্মাসেতুর উদ্বোধনে ১০০ টাকার স্মারক নোট

9

পূর্বদেশ ডেস্ক

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আজ শনিবার সেতু উদ্বোধনের পরদিন আগামিকাল রবিবার থেকে এই স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে অন্যান্য অফিসে পাওয়া যাবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ১০০ টাকার এই স্মারক নোট সংগ্রহ করা যাবে দেড়শ টাকা দিয়ে। আর ফোল্ডার ও খামসহ সংগ্রহ করতে চাইলে লাগবে ২০০ টাকা।
১৪৬ মিলিমিটার দ্ধ ৬৩ মিলিমিটার আকারের এই নোটে থাকবে সদ্য সাবেক গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর। নোটের এক পিঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতির সঙ্গে রয়েছে পদ্মা সেতুর ছবি। উপরের অংশে লেখা রয়েছে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’।
নোটের অন্য পিঠে মুদ্রিত হয়েছে পদ্মা সেতুর ছবি। উপরে ইংরেজিতে ‘Padma Bridge- The symbol of national pride ONE HUNDRED TAKA’ লেখা রয়েছে।
বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নোটটি মুদ্রিত হয়েছে ১০০ শতাংশ কটন কাগজে। স্মারক নোটের সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বাঁয়ে ৪ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে। নোটের ডানদিকে জলছাপ অংশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে।
‘স্মারক নোট’ বিনিময়যোগ্য নোট নয়। বিভিন্ন দিবস বা বিষয় উদ্যাপনকে স্মরণীয় রাখতে স্মারক নোট ও মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। খবর বিডিনিউজের