ন্যাটোভুক্ত দেশে রুশ হামলায় ট্রাম্পের ‘উৎসাহ’

1

আন্তর্জাতিক ডেস্ক

সম্ভাব্য রুশ হামলা থেকে মিত্রদের রক্ষায় ন্যাটোকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত নয়- সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। সাবেক প্রেসিডেন্ট শনিবার সাউথ ক্যারোলাইনায় এক রাজনৈতিক সমাবেশে ট্রাম্প এ নিয়ে কথা বলেন। তিনি দাবি করেন, মিত্ররা একে অন্যকে রক্ষায় ছুটে আসবে কি না, এ নিয়ে একটি বড় দেশের প্রেসিডেন্টের সঙ্গে তার কথা হয়েছে।
তাকে ওই নেতা বলছিলেন, রাশিয়া যদি হামলা করে, যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে কি না? আমি বলেছি, আপনি অর্থ দেননি? আপনি অপরাধী? না আমি আপনাকে রক্ষা করব না। বরং রাশিয়াকে উদ্বুদ্ধ করব, তারা যা করতে চাইবে করুক। আপনাকে অর্থ পরিশোধ করতে হবে।
হোয়াইট হাউজের মুখপাত্র অ্যান্ড্রু বেটস বলেন, খুনের শাসনকারীদের মাধ্যমে আমাদের নিকটতম মিত্রদের ওপর আক্রমণকে উত্সাহিত করা আতঙ্কজনক ও বিভ্রান্তি। প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালে ক্ষমতায় বসার পর জোটের ক্ষমতায়ন করেন এবং নিশ্চিত করছেন, ন্যাটো এ পর্যন্ত সবচেয়ে বড় ও সবচেয়ে গুরুত্বপূর্ণ জোট, বলেন বেটস। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে ফের নির্বাচিত হতে চাইছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।