নির্মল প্রকৃতির প্রাণস্পন্দন সিআরবি সুরক্ষায় নাগরিক সমাজের ভূমিকা অপরিহার্য

8

 

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ব্যাপক হুমকির মুখে বাংলাদেশ। এর প্রভাবের অন্যতম ঝুঁকিপূর্ণ অবস্থানে আছে চট্টগ্রাম। জলবায়ু পরিবর্তনের কারণেই অনবরত নির্গত কার্বনডাই-অক্সাইডের প্রভাবে প্রতিনিয়ত আবহাওয়ার বিরূপ প্রভাব পড়ছে বাংলাদেশে। যার ফলে দিনদিন তাপমাত্রার অস্বাভাবিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতির উত্তরণে দেশে ব্যাপকভাবে সবুজ বনায়নের বিকল্প নেই। এমতবস্থায় নগরীতে বিশুদ্ধ শ্বাস নিয়ে সুস্থ জীবনযাপনের প্রয়োজনে সিআরবির নান্দনিক সবুজঘেরা প্রকৃতির নির্মল পরিবেশ রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। প্রকৃতির ভারসাম্য রক্ষায় নির্বিচারে বৃক্ষ নিধন ও পাহাড় কাটা চিরতরে বন্ধ করতে হবে। প্রকৃতির প্রাণ স্পন্দন গাছ ও পাহাড়কে বাঁচাতে হবে। এক্ষেত্রে পরিবেশবাদীদের ভূমিকা অনস্বীকার্য। চট্টগ্রামের নির্মল পরিবেশের সবুজের ছায়াঘেরা সমারোহের নান্দনিক সৌন্দর্যে গড়ে ওঠা নগরবাসীর স্বস্তির নিশ্বাসের প্রাণস্পন্দন খ্যাত সিআরবিকে যে কোন মূল্যে রক্ষা করতে হবে। এজন্য সচেতন নাগরিক হোক কিংবা সাধারণ জনগণ হোক সর্বস্তরের নাগরিক সমাজকে একযোগে এগিয়ে আসতে হবে ।
ব্রিটিশবিরোধী আন্দোলন ও পাকিস্তানবিরোধী তথা বাঙালির স্বাধীনতা আন্দোলনের সূঁতিকাগার কিন্তু এই বীর চট্টগ্রাম। তাই যে কোন অশুভ শক্তিকে ধ্বংস করতে যে কোন মুহূর্তে গর্জে উঠতে পারে বীর চট্টগ্রামবাসী। বীর চট্টলার নান্দনিক সৌন্দর্যের চিরায়ত ঐতিহ্যের ধারক ও বাহক সিআরবি। ব্যস্ত নগরীর তীব্র যান্ত্রিকতার কালো ধোঁয়ায় যখন বিষাক্ত হয়ে উঠে জনজীবন ঠিক তখনই একটু প্রশান্তির বিশুদ্ধ শ্বাস গ্রহণ করতে নগরবাসী খোঁজে পায় নির্মল প্রকৃতির সবুজ ছায়ায় অপরূপ সৌন্দয্যের চিরায়ত উন্মুক্ত স্থান সিআরবির। বিশেষ করে, বাঙালির চিরায়ত ঐতিহ্যর সার্বজনীন বৃহত্তম উৎসব বাংলা নববর্ষের প্রথম দিনের বৈশাখী মেলার সুস্থ সংস্কৃতির সৃজনশীল আয়োজনের এক অনন্য স্থান সিআরবি। আকর্ষণীয় চিত্ত বিনোদনের বহু স্মৃতি বিজড়িত দর্শনীয় স্থান সিআরবি। সারা দেশের কোটি মানুষের আবেগ অনুভূতি ও ভালবাসার গভীরে স্থান করে নিয়েছে সিআরবি। তাই চট্টগ্রাম নগরীর ঐতিহ্য ও সংস্কৃতির ধারক ও বাহক এই সিআরবির চিরাচরিত সৌন্দর্য্য বিনষ্ট করে কতিপয় স্বার্থবাদী মহলের হঠাৎ পরিবর্তন, পরিবর্ধনের হঠকারী সিদ্ধান্তের আকস্মিক সংবাদে আজ দেশপ্রেমিক জনতার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।
আশা করি, বঙ্গবন্ধু কন্যা, পরিবেশপ্রেমী ও অকৃত্রিম জনবান্ধব নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সরাসরি হস্তক্ষেপে নগরীর প্রাকৃতিক অক্সিজেন কারখানা খ্যাত নান্দনিক সিআরবিকে রক্ষা করে গণবিরোধী হাসপাতাল নির্মাণের চুক্তি বাতিল করবেন। বীর চট্টগ্রামবাসীর একান্ত আস্থা, ভরসা ও ভালবাসার প্রত্যাশার প্রাপ্তি ঘটুক।