নির্বাচনী সহিংসতায় গিনিতে ২১ জনের প্রাণহানি

8

পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় প্রায় ২১ জন নিহত হয়েছে। গত ১৯ অক্টোবর থেকে শুরু হওয়া এই সংঘর্ষে নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর অফিসারও রয়েছেন। গত ১৮ অক্টোবর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো জয়লাভ করেন ৮২ বছর বয়সি আলফা কন্ড। কিন্তু তৃতীয় মেয়াদে কন্ডের এই বিজয় মেনে নিতে পারেনি বিরোধী দলীয় প্রেসিডেন্ট প্রার্থী সেলিও দালিয়েন ডাইলু।
ভোটের ফলাফলে ডাইলু হেরে গেলেও নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন তিনি। ডাইলুর সমর্থকরা কন্ডকে একনায়তান্ত্রিক সরকারে বলে আখ্যায়িত করেন এবং দেশজুড়ে বিক্ষোভের ডাক দেন। বিক্ষোভের সময় তার সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। ডাইলুর দাবি, পুলিশের সঙ্গে সহিংসতায় ২৭ জন মারা গেছেন।-খবর আল জাজিরার।
এদিকে এই সংকট নিরসনের লক্ষ্যে গেল রবিবার গিনি সফর করেছেন জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন ও পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক ফোরামের নেতৃবৃন্দ। তারা দেশটির বিভিন্ন মন্ত্রী ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন।
জানা গেছে, তৃতীয়বারের মতো ক্ষমতায় থাকার জন্য কন্ড চলতি বছরের মা্র্েচ দেশটির সংবিধানে ব্যাপক পরিবর্তন আনেন। বিরোধী দলগুলো কন্ডের সংবিধান পরিবর্তন সঙ্গে দ্বিমত পোষণ করেন।