নামফলক বাংলায় না লিখলে জরিমানা

19

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র এম রেজাউল করিম চৌধুরী ব্যবসায়ীদের উদ্দেশে বলেছেন, মাতৃভাষার মর্যাদা রক্ষায় প্রতিষ্ঠানের নামফলকে বাংলাকে প্রধান্য দিতে হবে, তা না হলে জরিমানা করা হবে। এই নির্দেশনা অমান্যকারীদের চরম শাস্তির মুখোমুখি হতে হবে।
তিনি গতকাল রবিবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরির কনফারেন্স হলে অনুষ্ঠিত আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
তিনি বলেন, একুশ মানে দেশপ্রেম এবং নৈতিকতাবোধ। এই সকল চিরন্তন বাণীর আলোকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৮ সাল থেকে জাতির অন্তরে স্বাধীনতার বীজ অর্পণ করে ছিলেন। জোর করে কিছু আদায় করা যায় না। মন জয় করতে পারলে সব কিছু সহজলভ্য।
চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী।
প্রতিযোগিতায় বিজয়ীরা হলো ‘ক’ বিভাগে ১ম বাওয়া স্কুলের প্রযুক্তা চক্রবর্ত্তী, ২য় চিল্ডেন গার্ডেন হাই স্কুলের অপূর্ব দেব, ৩য় সেন্ট মেরিস স্কুলের আইনান তাজরিয়ান আজমাইন, উৎসাহ পুরস্কার বায়েজিদ মডেল স্কুলের তৃতীয় শ্রেণির দোহা কবির, সেন্ট মেরসি স্কুলের তৃতীয় শ্রেণির কাজী সুলতান আরিশ, সেন্ট প্লাসিড স্কুল এন্ড কলেজ তৃতীয় শ্রেণির সান্নিধ্য দে, বাওয়া উচ্চ বিদ্যালয়ের ২য় শ্রেণির আমরিণ। ‘খ’ বিভাগে কৃষ্ণ কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ১ম পূর্ণ চক্রবর্ত্তী, ২য় বায়েজিদ মডেল স্কুলের আরোয়া কবীর চৌধুরী, ইস্টাহানী পাবলিক স্কুল এন্ড কলেজের প্রিমেল চক্রবর্ত্তী। ‘গ’ বিভাগে জামালখান কুসুমকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের অনন্যা দাশ তুসি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অনন্যা চৌধুরী, চট্টগ্রাম কলেজিয়েট স্কলের রুদ্র মন্ডল।
এসময় উপস্থিত ছিলেন, চসিক কাউন্সিলর শহিদুল আলম, জহর লাল হাজারী, হাসান মুরাদ বিপ্লব, আশরাফুল আলম, পুলক খাস্তগীর, আবুল হাসনাত বেলাল, ওয়াসিম উদ্দিন আহমেদ, আবদুল মান্নান, মোরশেদ আলী, রুমকী সেনগুপ্ত, জাফরুল হায়দার সবুজ, আফরোজা কালাম, এসারুল হক, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব আবুল হাসেম, যুগ্ম জেলা জজ জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, উপ-সচিব আশেক রসুল চৌধুরী টিপু, আইন কর্মকর্তা জসিম উদ্দিন, শিক্ষা কর্মকর্তা সালমা ফেরদৌস, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক।
এদিকে অন্য একটি অনুষ্ঠানে মেয়র রেজাউল সংগঠন সেতু ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিত্যক্ত ‘প্লাস্টিকের বোতল দিন খাবার নিন’ কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে ১৫০০ অসহায় পথশিশু ও দরিদ্রদের খাবার বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধরী ফরিদ, হাসান মুরাদ বিপ্লব, আবুল হাসনাত বেলাল, ওয়াসিম উদ্দিন আহমেদ, এ জে এম মাহমুদুল ইসলাম, পরভীন আন্না, কমরুদ্দিন রেজা, নাদিয়া সুলতানা, সাইফ সাজ্জাদ, মো. তানভীর সাজ্জাদ, সাত্তার মামুন প্রমুখ।