নতুন মন্ত্রিসভার শপথ কাল

72

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের পর আগামীকাল সোমবার নতুন সরকারের মন্ত্রিপরিষদ গঠিত হচ্ছে। নতুন মন্ত্রিসভা গঠনের অফিসিয়াল কাজ শুরু করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। গতকাল শনিবার সাপ্তাহিক ছুটির দিন হলেও মন্ত্রিপরিষদ বিভাগ খোলা ছিল। এরই মধ্যে সচিবালয়ে নিজ দফতরে এসেছেন মন্ত্রিপরিষদ বিভাগের সটিব মোহাম্মদ শফিউল আলম। এছাড়াও এ কাজের সঙ্গে সম্পৃক্ত জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ও আইন মন্ত্রণালয় সচিবরাও মন্ত্রিপরিষদ বিভাগে এসেছেন। তারা নতুন মন্ত্রীদের শপথ গ্রহণের ফাইল তৈরির কাজসহ আনুষঙ্গিক কাজগুলো সম্পন্ন করে রাখছেন।
এই মুহূর্তে কতজন মন্ত্রীর ফাইল তৈরির কাজ করছে সে সম্পর্কে জানতে চাইলে সংশ্লিষ্ট বিভাগ থেকে নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি কেউই। তবে ধারণা করা হচ্ছে, নতুন ও পুরোনো মিলিয়ে প্রাথমিক ৪৫-৫০ জনের একটি নতুন মন্ত্রিসভা শপথ নেবে সোমবার (৭ জানুয়ারি) বিকালে সাড়ে ৩টায়। দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, নতুন মন্ত্রিসভা গঠনের বছর খানেক পরে মন্ত্রিপরিষদের আকার বাড়িয়ে ৫৫-৬০ করা হতে পারে।
এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বাংল ট্রিবিউনকে বলেন, ‘সোমবার বিকাল সাড়ে ৩টায় নতুন মন্ত্রিসভা শপথ নেবে বলে আশা করছি। এই অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্ব মন্ত্রিপরিষদ বিভাগের। তাই এ সংশ্লিষ্ট কাজগুলো গুছিয়ে রাখার জন্যই সাপ্তাহিক ছুটির দিনেও কাজ করছি।
গতকাল বেলা সাড়ে ১১টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব নাজমুল হক সিদ্দিকীর নেতৃত্বে একটি টিম বঙ্গভবনে গেছে। ধারণা করা হচ্ছে, বঙ্গভবনের দরবার হলে আয়োজিত নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থাপনার তদারকি করতেই তারা বঙ্গভবনের গেছেন। মন্ত্রিপরিষদ সচিবও বঙ্গবভনে যাবেন।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবার চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে নির্বাচনে জিতে ১২ জানুয়ারি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।’
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মন্ত্রিপরিষদে এবার নতুন যুক্ত হচ্ছেন তারা; যারা সৎ, সাহসী, দক্ষ ও পরীক্ষিত।