নগরীতে অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধে মোবাইল কোর্টের অভিযান

20

নিজস্ব প্রতিবেদক

নগরীতে চলতি শুষ্ক মৌসুমে অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সমন্বিত টিম এ অভিযান পরিচালনা করেছে। অভিযানে ফায়ার সেফটি প্ল্যান না থাকাসহ বিভিন্ন অপরাধে একটি বেসরকারি হাসপাতালসহ তিনটি প্রতিষ্ঠানকে তিন লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
জেলা প্রশাসন সূত্র জানায়, অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধে নগরীর ব্যস্ততম ও অগ্নিঝুঁকির তালিকায় থাকা জহুর হকার্স মার্কেট, আগ্রাবাদ ও পতেঙ্গা এলাকায় পরিচালিত মোবাইল কোর্টের পৃথক অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, জামশেদ আলম রানা ও প্রতীক দত্ত। অভিযানে নন্দনকানন ফায়ার স্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আলী এবং ফায়ার ইন্সপেক্টর শামসুল আলম উপস্থিত ছিলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধে নগরীর বিভিন্ন ঝুঁকিপূর্ণ মার্কেট, হাসপাতাল, কেমিক্যাল ও পেট্রোলিয়ামজাত পণ্যের গুদামে অভিযান চালানো হয়েছে। জহুর হকার্স মার্কেটের ফায়ার অ্যাসেম্বলি এরিয়াতে পার্কিং এরিয়া তৈরি করে পুরো মার্কেটকে ঝুঁকিপূর্ণ করার দায়ে জহুর হকার্স মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতিকে নগদ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অন্যদিকে আগ্রাবাদ এলাকায় ইসলামী ব্যাংক হাসপাতালে ফায়ার সেফটি প্ল্যান না থাকায় দুই লাখ টাকা এবং ফায়ার লাইসেন্সের মেয়াদ না থাকায় টেক সোডাইস কর্পোরেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
তিনি আরও বলেন, জহুর হকার্স মার্কেটের মহল মার্কেটের দিক থেকে শুরু করে নিউমার্কেট প্রান্ত পর্যন্ত অন্ততপক্ষে এক হাজার দুইশ’টি দোকান রয়েছে। এসব দোকানে ফায়ার সার্ভিসের কোনও লাইসেন্স নাই, পর্যাপ্ত ফায়ার এক্সটিনগুইসার বা অগ্নি নির্বাপণ যন্ত্রও নাই। অভিযান চলাকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং জামশেদ আলম রানা মার্কেট কমিটিকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে প্রতিটি দোকানে পর্যাপ্ত অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন করতে নির্দেশ দিয়েছেন। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জহুর হকার্স মার্কেটের বিদ্যুৎ সরবরাহ লাইনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবি’র সাথে সমন্বয় করে অবিলম্বে বিদ্যুৎ সরবরাহ লাইনগুলোকে ঝুঁকিমুক্ত করতে নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, জহুর হকার্স মার্কেটে বিগত ২০২১ সালে অগ্নি-দুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনার সুপারিশ মোতাবেক মার্কেট এলাকায় এখন পর্যন্ত ওয়াটার রিজার্ভার নির্মাণের দৃশ্যমান কোনও অগ্রগতি ভ্রাম্যমাণ আদালতের কাছে পরিলক্ষিত হয়নি। তাই মার্কেট কমিটিকে এ বিষয়ে দ্রæত পদক্ষেপ নিতে নির্দেশনা দেয়া হয়েছে।