দ. আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার ডু প্লেসিস

37

দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার পেলেন দেশটির অধিনায়ক ফাফ ডু প্লেসিস। গত ৩ আগস্ট প্রিটোরিয়ায় ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) এক জমকালো আয়োজনে পুরস্কৃত করা হয় ক্রিকেটারদের। যেখানে নারী বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার উঠেছে ড্যান ভন নির্কেকের হাতে।
গত এক বছরে দারুণ পারফরম্যান্সের সুবাদে প্রথমবারের মতো বর্ষসেরা পুরস্কারে ভূষিত হলেন ডু প্লেসিস। তবে ভন নির্কেক চার বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বার এমন সম্মান পেলেন।
এদিকে প্রোটিয়াদের ১১তম ক্রিকেটার হিসেবে ডু প্লেসিস বর্ষসেরার ট্রফি জিতেছেন। এর আগে দেশটির ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার জ্যাক ক্যালিস (২০০৪ এবং ২০১১), মাখায়া এনটিনি (২০০৫ এবং ২০০৬), হাশিম আমলা (২০১০ এবং ২০১৩), এবি ডি ভিলিয়ার্স (২০১৪ এবং ২০১৫) এবং কাগিসো রাবাদা (২০১৬ এবং ২০২৮) দুবার করে জেতেছেন। আর শন পোলক (২০০৭), ডেল স্টেইন (২০০৮), গ্রায়েম স্মিথ (২০০৯), ভারনন ফিল্যান্ডার (২০১২) এবং কুইন্টন ডি কক (২০১৭) একবার করে ঘরে তুলেছেন।
এদিন ডু প্লেসিসের সত্যি বলতে জয়জয়কার ছিল। তিনি বর্ষসেরার পাশাপাশি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার ও এসএ প্লেয়ার্স’ প্লেয়ার অব দ্য ইয়ারও হয়েছেন।
এছাড়া কুইন্টন ডি কক বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, ডেভিড মিলার বর্ষসেরা টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটার ও সমর্থকদের চোখে সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন কাগিসো রাবাদা।