দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বাসদ চট্টগ্রাম’র সমাবেশ

7

 

ভোজ্যতেল নিয়ে কারসাজি, সিন্ডিকেট-মজুদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে, সারাদেশে রেশন ব্যবস্থা ও পর্যাপ্ত ন্যায্যমূল্যের দোকান চালু করার দাবিতে ৯ মে বিকাল ৪টায়, নিউমার্কেট মোড়ে বাংলাদেশের বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, চট্টগ্রাম জেলার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।
বাসদ চট্টগ্রাম জেলা নেতা কমরেড মহিন উদ্দিনের সভাপতিত্বে ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার সাধারণ সম্পাদক প্রীতম বড়ুয়ার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলার সদস্য হেলাল উদ্দিন কবির, সদস্য রায়হান উদ্দিন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ঋজু ল²ী অবরোধ।
সমাবেশে বক্তারা বলেন, বাজারে দিন দিন ভোজ্য তেলের সংকট বেড়েই চলছে। বাণিজ্য সচিব ব্যবসায়ীদের সাথে বৈঠক করে এক দিনের সিদ্ধান্তে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৩৮ টাকা এবং খোলা তেল ৪৪ টাকা বৃদ্ধির ঘোষণা দেয়। যা জনগণের জীবন যাত্রার ব্যয়কে বহুগুণে বাড়িয়ে দেবে, জনদুর্ভোগ চরম আকার ধারণ করবে।
বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির অজুহাতে সরকার তেলের দাম বৃদ্ধির কথা বলছে। অথচ বর্তমানে দেশে মজুদ আছে প্রায় ১১ কোটি লিটার তেল। তেল মজুদ থাকা সত্বেও গুদামজাত করে কৃত্রিম সংকট তৈরি করার মাধ্যমে তেলের দাম বাড়ানোর পায়তারা করছে সরকার। অথচ বিশ্ববাজারে কখনো তেলের দাম কমলে দেশীয় বাজারে দাম কমানোর কোনো দৃষ্টান্ত আমরা দেখিনা।
বক্তারা অবিলম্বে ভোজ্যতেলসহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বর্ধিত মূল্য কমানো ও খাদ্য পণ্যের বেসরকারি বাণিজ্য বন্ধ করে সরকারি উদ্যোগে আমদানি ও বিতরণের দাবি জানান। একই সাথে টিসিবি’র পণ্য বিতরণের আওতা ও পরিমান বৃদ্ধি, গ্রাম-শহরে আর্মি রেটে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান। বিজ্ঞপ্তি