দেশে প্রথম আলাদা হচ্ছে মেরুদন্ড জোড়া লাগানো দুই শিশু

15

পূর্বদেশ ডেস্ক

দেশে প্রথম অপারেশনের মাধ্যমে আলাদা হচ্ছে মেরুদন্ড জোড়া লাগানো দুই শিশু। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ শিশু দুটির চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড সভায় এ কথা বলেছেন।
তিনি জানান, কুড়িগ্রামের মেরুদন্ড জোড়া লাগা ৮ মাস ১৩ দিনের শিশু নুহা ও নাবা চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সার্বক্ষণিক খবর নিচ্ছেন।
সার্জারি অনুষদের ডিন ও নিউরো সার্জারী বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, শিশু দুটির চিকিৎসা প্রক্রিয়া অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ। বেশ কয়েক ধাপে এর অপারেশন করতে হবে।
শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও বিএসএমএমইউর উপাচার্যের আমন্ত্রণে মেডিকেল বোর্ডে এসে শিশু দুটির কেস স্টাডি দেখে বুঝতে পারলাম, শিশু দুটির অপারেশন অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ। এ অপারেশন বেশ কয়েক ধাপে করতে হবে।
উল্লেখ্য, কুড়িগ্রাম জেলার কাঁঠালবাড়ীর পরিবহন শ্রমিক আলমগীর রানা ও তার স্ত্রী নাসরিনের গর্ভে এই দুই জমজ কন্যা সন্তানের জন্ম হয়। তাদের পিছনে মেরুদন্ড জোড়া লাগানো আছে। খবর বাসসের