দিল্লির বায়ু দূষণ চরমে, নির্মাণ কাজ বন্ধের নির্দেশ

9

সবচেয়ে দূষিত বায়ুর নগরীর তালিকায় দিল্লির অবস্থান সব সময়ই উপরের দিকে থাকে। শীত মৌসুমে শুষ্ক আবহাওয়ায় সেখানে বায়ু দূষণ চরম রূপ ধারণ করে। ধুলি আর কুয়াশার চাদরে ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লির আকাশ। সোমবার সকালে নগরীতে এত ভারি ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল যে কয়েক ফুট দূরের জিনিসও দেখা যাচ্ছিল না। সবচেয়ে দূষিত বায়ুর নগরীর তালিকায় দিল্লির অবস্থান সব সময়ই উপরের দিকে থাকে। শীত মৌসুমে শুষ্ক আবহাওয়ায় সেখানে বায়ু দূষণ চরম রূপ ধারণ করে। বাতাসে উড়তে থাকা ধুলি কুয়াশার সংস্পর্শে এসে ধোঁয়ার মেঘের মত আকাশে ঝুলে থাকে। এবছরও যার ব্যতিক্রম দেখা যায়নি।
পরিস্থিতি নিয়ন্ত্রণে ভারত সরকার থেকে রোববার দিল্লি ও এর আশেপাশের এলাকায় ব্যক্তিমালিকানায় নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লি উপকণ্ঠের কয়েকটি এলাকায় বাতাস পরিষ্কার করতে পানিও ছেটানো হয়েছে। মূলত নির্মাণ ক্ষেত্রগুলোর ধুলি, যানবাহনের ধোঁয়া এবং পাশের রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় কৃষকের ফসলের মাঠে আগুন দেয়ার কারণে সৃষ্ট ধোঁয়া বাতাসে উড়ে এসে দিল্লির বায়ুকে এতটা দূষিত করে তোলে।
সোমবার সকালে নগরীর কোথায় কোথায় ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ (বাতাসে বস্তুকতার উপস্থিতি) ৩৫০ থেকে ৪০০ এর মধ্যে ছিল। যা চরম দূষণের পর্যায়ে পড়ে।
যানবাহন থেকে নির্গত কালোধোঁয়াও দিল্লির বায়ু দূষণে বড় ভূমিকা রাখে। যা নিয়ন্ত্রণ করতে চাইছে দেশটির সরকার। গত সপ্তাহে সরকার থেকে বলা হয়, তারা ২০২৭ সাল থেকে দিল্লিতে ডিজেল চালিত অটোরিকশা নিষিদ্ধ করবে।