দিল্লিকে প্রতিদিনই ৭০০ মেট্রিকটন অক্সিজেন দিতে হবে : সুপ্রিম কোর্ট

4

ভারতের কেন্দ্র সরকারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজধানী দিল্লির হাসপাতালের জন্য দৈনিক ৭০০ মেট্রিকটন মেডিকেল অক্সিজেন অবশ্যই বরাদ্দ করার নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে শুক্রবার টানা দ্বিতীয় দিনের মত ৪ লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। সরকারি হিসাব মতে এ নিয়ে গত সাত দিনে দেশটিতে ২৭ লাখ ২৮ হাজারের বেশি রোগী শনাক্ত হলো। সেখানে মোট আক্রান্ত ২ কোটি ১৪ লাখ ছাড়িয়ে গেছে।
ভারতের যেসব এলাকায় করোনাভাইরাস সংক্রমণ লাগামহীন গতিতে বাড়ছে রাজধানী দিল্লি তার অন্যতম। সেখানে গত কয়েক সপ্তাহে কয়েকটি হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে যাওয়ায় অল্প সময়ের ব্যবধানে অনেক কোভিড-১৯ আক্রান্ত রোগী মারা গেছেন। প্রতিদিনই নানা হাসপাতাল থেকে অক্সিজেন যেকোনো সময়ে ফুরিয়ে যাওয়ার সতর্কবার্তা পাঠানো হচ্ছে। অক্সিজেন সরবরাহ পেতে মরিয়া হাসপাতাল কর্তৃপক্ষ এ নিয়ে আদালতের দ্বারস্ত হচ্ছেন।
এনডিটিভি জানায়, শুক্রবার সকালে ভারতের সুপ্রিম কোর্ট কেন্দ্র সরকারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দিল্লিকে প্রতিদিন ৭০০ মেট্রিকটন মেডিকেল অক্সিজেন সরবরাহ করার নির্দেশ দিয়েছে। বলেছে, ‘‘যখন আমরা বলছি ৭০০ মেট্রিকটন, এর অর্থ দিল্লির জন্য এটা প্রতিদিন এই পরিমাণ অক্সিজেন দিতেই হবে। দয়া করে আমাদের কঠোর ব্যবস্থা গ্রহণে বাধ্য করার মত পরিস্থিতির তৈরি করবেন না; আমরা স্পষ্ট করে বলছি, প্রদিতিন ৭০০ মেট্রিকটন মেডিকেল অক্সিজেন দিতেই হবে।”
ভারতের সুপ্রিম কোর্টে শুক্রবার টানা তৃতীয় দিনের মত দিল্লিতে অক্সিজেনের অভাব নিয়ে আলোচনা হলো বলে জানায় এনডিটিভি। এদিন দিল্লির স্থানীয় সরকারের পক্ষের আইনজীবী রাহুল মেহরা আদালত বলেন, ‘‘দিল্লি বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত মোট ৫২৭ মেট্রিকটন অক্সিজেন পেয়েছে। এছাড়া শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৮৯ মেট্রিকটন অক্সিজেন এসে পৌঁছেছে এবং আরো ১৬ মেট্রিকটন অক্সিজেন পথে আসছে।”