দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের কর্মশালা

9

 

করোনা মহামারী ব্যাপক বিরূপ প্রভাব ফেলেছে শিক্ষার্থী ও শিক্ষাঙ্গনে। এ কারণে দীর্ঘ ১৮ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝে বহুবিধ অনভ্যস্ততা তৈরি হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সহনশীল আচরণ লোপ পেয়ে বৃদ্ধি পাচ্ছে মানসিক সমস্যা।
এসব সমস্যা সমাধান করে স্বাভাবিক শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা জরুরি। সেজন্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের জন্য সম্মিলিত কাউন্সিলিং অত্যাবশ্যক হয়ে পড়েছে। সাজ্জাদানশীন শাহ্সুফি সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (ম.) প্রতিষ্ঠিত দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট এর উদ্যোগে ২৪ জুন “School Psychology for Cultivating a New Culture of Teaching, Learning and Mental Well-being” শীর্ষক দিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কামাল উদ্দিন এসব কথা বলেন।
তিনি আরো বলেন, শিক্ষার তত্ত¡গত ধারণা, বাস্তব পরিবেশ ইত্যাদি বিষয়ে খাপ-খাওয়াতে ও শিক্ষার্থীদের সঠিক বিকাশে অভিভাবক ও শিক্ষক উভয়কে সচেতন হতে হবে। শিক্ষক সমাজকে সম্মুখে থেকে সমাধানের পথ খুঁজে বের করা ও সম্ভাব্য সমাধানের নেতৃত্ব দিতে হবে। শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ও প্রশিক্ষণ জরুরি হয়ে পড়েছে। উক্ত প্রশিক্ষণ কর্মশালার সভাপতিত্ব করেন দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট এর ম্যানেজিং ট্রাস্টি নায়েব সাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারী (ম.)। বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন রাউজান উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান এবং প্রশিক্ষণার্থী হিসেবে ৭টি সরকারি ও বেসরকারি কলেজ, ৪৫টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১৭টি মাদ্রাসা, ১৯টি প্রাথমিক বিদ্যালয়ের অধ্যক্ষ, প্রভাষক, প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট এর সহযোগী সদস্যসহ মোট ১০৩ জন অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি