থামতে দেয়া হচ্ছে না কাউকে পদ্মাসেতুতে সেনা টহল

22

ঢাকা প্রতিনিধি

পদ্মা সেতুতে সাধারণ মানুষের চলাচল, ঘোরাঘুরি বন্ধ করা ও দুর্ঘটনা প্রতিরোধে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যাতায়াতে গাড়ি থেকে পদ্মা সেতুতে না নামার জন্য টোল প্লাজা এলাকায় মাইকিং করা হচ্ছে। গতকাল সোমবার সকাল থেকে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা সেতুতে টহল দিচ্ছেন। সেতুতে মোটরসাইকেল প্রবেশ করতে দেয়া হচ্ছে না। হেঁটেও উঠতে দেয়া হচ্ছে না মানুষকে।
এদিকে সেতুতে মোটরসাইকেল পারাপার নিষিদ্ধ করার পর শরীয়তপুরের জাজিরা প্রান্তে নাওডোবা টোল প্লাজায় শৃঙ্খলা ফিরেছে। গতকাল সকাল থেকে জাজিরার নাওডোবা প্রান্তে কোনো যানবাহনের জট ছিল না। ব্যক্তিগত গাড়ি, বাস, পণ্যবাহী ট্রাক সরাসরি টোল দিয়েই বাধাহীনভাবে সেতু পার হতে পারছে।
প্রথম দিন বিভিন্ন টেলিভিশন চ্যানেলে, সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়া ভিডিওতে সেতুর ওপর রাস্তার পাশে মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেলেও গতকাল বলতে গেলে খালি ছিল রাস্তা। সেতুর ওপর কোথাও কোথাও গাড়ি থামিয়ে মানুষজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেলেও কিছুক্ষণের মধ্যেই সেনাবাহিনীর টহল গাড়ি তাদের সরিয়ে দিচ্ছিল।
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত¡াবধায়ক প্রকৌশলী আবুল হোসেন গণমাধ্যমকে বলেন, রোববার মোটরসাইকেল আরোহীদের কারণে কিছু বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। দুটি প্রাণ ঝরেছে। বাধ্য হয়ে সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ রাখতে হয়েছে। সেতুসংশ্লিষ্ট সব মহল মিলে সিদ্ধান্ত হয়েছে, সেতুর নিরাপত্তা, মানুষের নিরাপত্তা ও দুর্ঘটনা রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে। তাই আজ (সোমবার) সকাল থেকে সেতুতে কয়েকটি দলে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন।
সেতু বিভাগের কর্মকর্তারা জানান, রোববার সকাল ছয়টায় পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর হুড়মুড় করে সেতুতে মোটরসাইকেল উঠে পড়ে। সারা দিনই মোটরসাইকেল সেতু পারাপার হয়েছে। বিকেল চারটার পর থেকে জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে কয়েক হাজার মোটরসাইকেল জড়ো হয়। এ কারণে অন্যান্য যানবাহন সেতুতে উঠতে সমস্যা হয়। টোল প্লাজার সামনে থেকে সংযোগ সড়কে অন্তত দুই কিলোমিটার যানজট সৃষ্টি হয়।
সেতু বিভাগ সূত্র জানায়, রোববার রাতে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সেতু বিভাগ, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, সেনা কর্মকর্তা, স্থানীয় প্রশাসন, পুলিশ ও সেতুর নিরাপত্তাসংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে জাজিরার সার্ভিস এরিয়া-২-এ সভা করেন। সেতুতে নিরাপদে যানবাহন চলাচল, নিরাপত্তা জোরদার, দুর্ঘটনা রোধ করার বিষয় দিকনির্দেশনা দেন। তখন সিদ্ধান্ত হয়, সেতুতে সেনাবাহিনীর সদস্যরা টহল দেবেন।
নানা অনাকাক্সিক্ষত ঘটনা
যান চলাচলের জন্য খুলে দেওয়ার প্রথম দিনেই পদ্মা সেতুকে ঘিরে কিছু অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে। পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত দুইজনের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে। রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। পরে রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালে তাদের মৃত্যু হয়।
পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ। রোববার (২৬ জুন) বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে ওই যুবককে আটক করা হয়।
পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল করিম (মাসুদ) বলেন, ভিডিওতে যে যুবককে পদ্মা সেতুর নাট-বল্টু খুলতে দেখা গেছে, তার নাম মো. বায়েজিদ। তাকে আমরা আটক করে জিজ্ঞাসাবাদ করছি। তিনি কেন এই কাজ করেছেন, সেটা জানার চেষ্টা করা হচ্ছে। সিআইডি সূত্রে জানা গেছে, বায়েজিদের গ্রামের বাড়ি পটুয়াখালী। তিনি রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার বয়স ৩১ বছর। তার ব্যক্তিগত গাড়ি আছে। সেটা নিয়েই তিনি চলাফেরা করেন।
পদ্মা সেতুতে মূত্র ত্যাগ করায় এক যুবককে পুলিশ খুঁজছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ। তিনি বলেন, ইতোমধ্যে পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলায় বায়েজিদ নামে একজনকে আটক করা হয়েছে। একই অভিযোগে আরেক যুবককে খোঁজা হচ্ছে। এ ছাড়া পদ্মা সেতুতে মূত্র বিসর্জন দেওয়া আরেক যুবককে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।
বিআরটিসি বাসের ধাক্কায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজার দুটি ব্যারিয়ার ভেঙে গেছে। রোববার (২৬ জুন) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। তবে পদ্মা সেতুর টোলপ্লাজার দায়িত্বে থাকা কেউ সাংবাদিকদের কাছে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।
দেশের অন্যতম ব্যয়বহুল পদ্মা সেতুতে বৈদ্যুতিক গোলযোগের কারণে জাজিরা প্রান্তে প্রায় আট মিনিটের জন্য টোল আদায় বন্ধ হয়ে যায়। রোববার (২৬ জুন) সন্ধ্যা ৭টা ১ মিনিটে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোলপ্লাজার বিদ্যুৎ সরবরাহ আট মিনিটের জন্য বন্ধ থাকে। এরপর সন্ধ্যা ৭টা ৯ মিনিটে বিদ্যুৎ সরবরাহ চালু হলে আবারও টোল আদায় শুরু করা হয়। সন্ধ্যায় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন জাজিরার টোল প্লাজার দায়িত্বে থাকা সেতু বিভাগের তত্ত¡াবধায়ক প্রকৌশলী আবদুল হোসেন।
যানবাহনের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার প্রথম দিনে অনেককে টিকটক ভিডিও তৈরি করতে দেখা গেছে। তবে তাদেরকে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
পদ্মা সেতুতে নেমে অনেকে মূল্যবান মালামাল-যন্ত্রপাতি চুরি ও ক্ষয়ক্ষতি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিমকে (ইএসএসটি) চিঠি পাঠিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম।প্রসঙ্গত, শনিবার পদ্মার মাওয়া প্রান্তে সকাল ১০টায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা। সেতুর মাওয়া প্রান্তে টোল পরিশোধ শেষে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধন শেষে জাজিরা প্রান্তে পৌঁছে সেতু ও ম্যুরাল-২-এর উদ্বোধনী ফলক উন্মোচন করেন।
তথ্যমতে, পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে রয়েছে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং। স্বাভাবিক সময়ে নদীর পানি থেকে সেতুর উচ্চতা প্রায় সাত ফুট। এর নিচ দিয়ে পাঁচ তলা উচ্চতার নৌযান চলাচল করতে পারবে। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য বড় শহরের সঙ্গে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার সড়ক ও রেল যোগাযোগ স্থাপন করবে। পদ্মা সেতু দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের ২১ জেলার উন্নয়নের সঙ্গে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।