তিন মাসে সৌদি আরামকো’র মুনাফা বেড়েছে ৮০ শতাংশ

17

 

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো জানিয়েছে, ২০২২ সালের প্রথম তিন মাসে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৮০ শতাংশ। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা ও মূল্যবৃদ্ধির কারণে কোম্পানিটি এই মুনাফা অর্জন করেছে। রবিবার আরামকো এই তথ্য জানিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।
গত সপ্তাহে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসেবে অ্যাপলকে ছাড়িয়ে যায় আরামকো। ২০২২ সালের প্রথম তিন মাসে কোম্পানিটির আয় ছিল ৩৯.৫ বিলিয়ন ডলার। এক বছর আগে একই সময়ের তুলনায় যা ২১.৭ বিলিয়ন ডলার বেশি। ২০১৯ সালের পর আরামকোর বছরের কোনও অর্ধ্বে এটিই সবচেয়ে বেশি মুনাফা অর্জন। কোম্পানিটির মালিকানার ৯৮ শতাংশ সৌদি সরকারের। এক বিবৃতিতে আরামকোর প্রধান এই মুনাফার জন্য তেলের বাজারের মূল্যবৃদ্ধি এবং উৎপাদন বাড়ানোকে কারণ হিসেবে উল্লেখ করেছেন।
তিনি জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধের কারণে আরামকোর মতো গুরুত্বপূর্ণ তেল ও গ্যাস কোম্পানির সরবরাহে বিঘ্ন ঘটিয়েছে। মার্চ মাসে গত ১৪ বছরের মধ্যে তেলের দাম ছিল সর্বোচ্চ। ওই সময় প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ছিল ১৩৯ ডলার। যদিও যুদ্ধের সময় ইউক্রেন দিয়ে রুশ তেলের প্রবাহ স্বাভাবিক ছিল এবং পুনরায় লকডাউনের কারণে চীনে হাইড্রোকার্বনের চাহিদা কিছুটা কমে গেলে তেলের দাম কমে কিছুটা।