তিন প্রতিষ্ঠানকে ৬ লাখ ৯০ হাজার টাকা জরিমানা

28

পরিবেশ দূষণের দায়ে বায়েজিদ বোস্তামী এলাকার মেসার্স রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (আরএসআরএম), কর্ণফুলী ইপিজেড এলাকার একটি ওয়াশিং কারখানা এবং সাগরিকা শিল্প এলাকার ফ্লেভারস সুইটস অ্যান্ড বেকার্সকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল মঙ্গলবার শুনানি শেষে আরএসআরএমকে ৪ লাখ ৭৬ হাজার টাকা, ডেনিম এক্সপার্ট লিমিটেড কর্তৃপক্ষকে ২ লাখ ৪ হাজার ৪০০ টাকা এবং ফ্লেভারস সুইটস অ্যান্ড বেকার্সকে ৯ হাজার ৬০০ টাকা জরিমানা করেছে। জরিমানার এ আদেশ দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক আজাদুর রহমান মল্লিক।
রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডকে অপরিশোধিত বায়ু নির্গমন করায় ১৭ অক্টোবর শুনানিতে হাজিরার জন্য নোটিস দেওয়া হয়। গতকাল শুনানিতে শেষে ৪ লাখ ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়। ডেনিম এক্সপার্ট লিমিটেড কর্তৃপক্ষকেও ১৭ অক্টোবর অভিযান শেষে শুনানিতে হাজিরার জন্য নোটিস দেয়া হয়। শুনানি শেষে তাদের ২ লাখ ৪ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। ১৫ অক্টোবর অভিযান শেষে শুনানিতে হাজিরার জন্য নোটিস দেয়া হয় ফ্লেভারস সুইটস এন্ড বেকার্সকে। শুনানি শেষে তাদের ৯ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়। তিন প্রতিষ্ঠানকেই অবিলম্বে জরিমানার অর্থ পরিশোধ করার জন্য বলা হয়েছে।
পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা বলেন, অপরিশোধিত বায়ু নির্গমণ করায় ১৭ অক্টোবর শুনানিতে হাজিরার জন্য আরএমআরএ ও ডেনিম এক্সপার্টস লিমিটেড কর্তৃপক্ষকে নোটিস দেওয়া হয়। মঙ্গলবার শুনানি শেষে পরিবেশ দূষণের দায়ে আরএসআরএমকে ৪ লাখ ৭৬ হাজার টাকা এবং ডেনিম এক্সপার্টস লিমিটেডকে ২ লাখ ৪ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। ১৫ অক্টোবর ফ্লেভারস অ্যান্ড বেকার্সকে শুনানির নোটিস দেওয়া হয়। মানমাত্রা বহির্ভূত অপরিশোধিত তরল বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি করায় শুনানি শেষে তাদের ৯ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়। একই সাথে অবিলম্বে জরিমানার অর্থ পরিশোধ করার জন্য বলা হয়েছে।