তরুণদের নেতৃত্বের প্রশিক্ষণ দেবে বিওয়াইএলসি

11

আগামী পাঁচ বছরে ৩ হাজার তরুণ-তরুণীকে নেতৃত্বের প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি)। এই উদ্যোগ বাস্তবায়নে সহায়ক হিসাবে ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের সঙ্গে চুক্তি সই করেছে প্রতিষ্ঠানটি। গত বৃহস্পতিবার বিওয়াইএলসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিং (বিবিএলটি) ও বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিং জুনিয়র (বিবিএলটিজে) প্রোগ্রামের আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হবে। খবর বিডিনিউজের
বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তির অধীনে বিওয়াইএলসি বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থান থেকে উঠে আসা ওই তরুণ-তরুণীদের প্রশিক্ষণের মাধ্যমে সক্রিয় নাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে। বিবিএলটি এবং বিবিএলটিজে প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা স্থানীয় কমিউনিটিতে ৩৭৫টি কমিউনিটি সার্ভিস প্রজেক্ট ডিজাইন ও বাস্তবায়ন করবে এবং ৩৭ হাজার ৫০০ জন মানুষকে সরাসরি সেবা দেবে।
প্রশিক্ষণার্থীরা নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, জলবায়ু পরিবর্তন, সবার জন্য শিক্ষার সুযোগ, সামাজিক সংহতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নির্মাণ, স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি প্রভৃতি সামাজিক সমস্যা সমাধানে কাজ করবে। প্রশিক্ষণের সময়ে সামনের সারিতে থাকা ৬০টি কমিউনিটি সার্ভিস প্রজেক্টকে আরও বৃহৎ পরিসরে কাজ করার জন্য আর্থিক অনুদান দেওয়া হবে বলেও জানিয়েছে বিওয়াইএলসি।
নেতৃত্বের দক্ষতা, সামাজিক ও যোগাযোগ দক্ষতা, বিশ্লেষণাত্মক চিন্তা, দলগত কাজ, সমস্যা সমাধান, সিদ্ধান্ত গ্রহণ, নৈতিক বোঝাপড়া, আদর্শগত সহনশীলতা, পাবলিক স্পিকিংসহ প্রকল্প পরিচালনার দক্ষতা উন্নয়ন থাকবে প্রশিক্ষণের আওতায়।
চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ফন লিউয়েন বলেন, বিওয়াইএলসি’র নেতৃত্ব প্রশিক্ষণ কর্মসূচির প্রভাব দেখে আমি অনুপ্রাণিত। খুব বেশিদিন হয়নি বাংলাদেশে এসেছি, তবে এই সময়ে আমার দেখা সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্যোগ মনে হয়েছে বিবিএলটি এবং বিবিএলটিজে প্রশিক্ষণকে।
অনুষ্ঠানে বিওয়াইএলসির প্রতিষ্ঠাতা ও সভাপতি এজাজ আহমেদ বলেন, এই প্রকল্পের মাধ্যমে বিওয়াইএলসি আগামী প্রজন্মের সাহসী, সহানুভূতিশীল এবং যোগ্য নেতাদের প্রশিক্ষণ দিতে চায় যারা ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব দেবে এবং বিভিন্ন ক্ষেত্রে অর্থপূর্ণ অবদান রাখবে।
বিল্ডিং ব্রিজেস থ্রু লিডারশিপ ট্রেনিংয়ের পরীক্ষামূলক কর্মসূচির মাধ্যমে ২০০৮ সালে বিওয়াইএলসি’র যাত্রা শুরু হয়। ডেভিস প্রজেক্টস ফর পিস প্রাইজ পাওয়া এই কর্মসূচি এমআইটি পাবলিক সার্ভিস সেন্টারের আর্থিক সহায়তা পেয়েছিল। ইতোমধ্যে ছয় হাজারের বেশি শিক্ষার্থীকে নেতৃত্বের প্রশিক্ষণ দেওয়ার কথা জানিয়েছে বিওয়াইএলসি।