তফসিলের জন্য আরও দু’দিন অপেক্ষা করতে হবে : ইসি সচিব

15

পূর্বদেশ ডেস্ক

চলতি মাসের প্রথমার্ধ শেষ হতে যে দু’দিন বাকি আছে, দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য সে পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন নির্বাচন কমিশনের মুখপাত্র ইসি সচিব মো. জাহাংগীর আলম।
তফসিল কবে ঘোষণা হবে জানতে চাইলে গতকাল সোমবার তিনি বলেন, ‘মাননীয় কমিশন বলেছেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা হবে। সুতরাং প্রথমার্ধের (১৫ নভেম্বর পর্যন্ত) দিন যেহেতু সামনে আছে, আপনারা অপেক্ষা করুন।
নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ শেষ হচ্ছে আজ মঙ্গলবার। তবে মাসের প্রথমার্ধ ধরলে বুধবারও (১৫ নভেম্বর) সময় আছে। গত ৯ নভেম্বর রাষ্ট্রপতির কাছে নির্বাচনের সার্বিক প্রস্তুতি তুলে ধরার পর এখন তফসিল ঘোষণা বাকি রয়েছে।
গত বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করার পর বঙ্গভবন থেকে বেরিয়ে সিইসি বলেছিলেন, ‘দ্রæত আমরা তফসিল ঘোষণা করব, কারণ সময় হয়ে গেছে। আর নির্বাচনের ব্যাপারে আমরা বলেছি, প্রথম সপ্তাহে বা দ্বিতীয় সপ্তাহে, আমরা এখনও ওই অবস্থায় আছি। আমরা বসে চ‚ড়ান্ত যখনই করব, আপনাদের অবহিত করব’। খবর বিডিনিউজের
নির্বাচন কমিশন যে সাংবিধানিক দায়িত্ব অনুযায়ী ‘নির্ধারিত সময়ের মধ্যে, নির্ধারিত পদ্ধতিতে’ নির্বাচন আয়োজনে ‘বদ্ধপরিকর’, সে কথা সেদিন রাষ্ট্রপতিকে অবহিত করেন সিইসি এবং চার নির্বাচন কমিশনার।
প্রথা অনুযায়ী, প্রধান নির্বাচন কমিশনার বাংলাদেশ টেলিভিশন ও বেতারে ভাষণের মাধ্যমে জাতির কাছে জাতীয় সংসদ নির্বাচনের ভোটের সূচি তুলে ধরেন। সেজন্য তফসিল ঘোষণার দিন নির্বাচন ভবনে ভাষণ রেকর্ডিংয়ের জন্য প্রস্তুতি নেওয়া হয়।
ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে যে কোনো দিন ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণার পরিকল্পনার কথা ইতোমধ্যে জানিয়েছে কমিশন।