ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা

119

রাঙ্গুনিয়া : ডেঙ্গু সচেতনতায় প্রতিদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। গত ৩ আগস্ট তিনি রাঙ্গুনিয়া সরকারি কলেজ, রাঙ্গুনিয়া মহিলা কলেজ, রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়, বিআইজেড এইচ বালিকা উচ্চ বিদ্যালয়, বিআইজেড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে ক্লাসে শিক্ষার্থীদের মাঝে পরিষ্কার পরিচ্ছন্নতা ও ডেঙ্গু সচেতনতায় বক্তব্য দেন। এসময় তিনি এসব প্রতিষ্ঠানের আশে পাশে পরিস্কারের সময় শিক্ষার্থীদের সাথে নিজে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন। গত ১ আগস্ট ইউএনও এম শাহ আলম চৌধুরী কলেজ, সরফভাটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও সিপাহী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শনে যান। গত দুই দিনে তিনি উপজেলার ১৭ টি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বিদ্যালয়ের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করতে সহযোগিতা করেন। রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম মিজানুর রহমান বলেন, ডেঙ্গু প্রতিরোধে ইউএনও মহোদয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিচ্ছেন। এমন কর্মকান্ড প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উৎসাহ যোগাচ্ছে। ইউএনও মো. মাসুদুর রহমান আরো বলেন, এডিস মশার আবাসস্থল ধবংস করা , শিক্ষা প্রতিষ্ঠান ও নিজেদের আঙ্গিনা পরিস্কার রাখার জন্য শিক্ষার্থীদের সচেতন করতে এ কর্মসূচি গ্রহন করেছি। প্রতিটি স্কুলে গিয়ে পরিস্কার পরিচ্ছন্নতায় অংশ নেয়ার কারন হচ্ছে স্কুল শিক্ষার্থীরা নিজেরা তাদের বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার করতে আগ্রহী হয়।
চন্দনাইশ : চন্দনাইশ থানা পুলিশের উদ্যেগে ডেঙ্গু, ছেলেধরা গুজব, গণপিটুনি, জঙ্গী, মাদক প্রতিরোধে জন সচেতনতা মূল এক র‌্যালী উপজেলা সদরে অনুষ্ঠিত হয়। গত রবিবার চন্দনাইশ থানা অফিসার ইনচার্জ (ওসি) কেশব চক্রবর্তীর নেতৃত্বে থানা কম্পাউন্ড ও এর আশপাশের এলাকায় পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। এর আগে রবিবার সকালে নিরাপত্তার সাথে, প্রগতির পথে শ্লোগানে ডেঙ্গু প্রতিরোধ, ছেলেধরা গুজব, গণপিটুনি, জঙ্গি, মাদক প্রতিরোধে সচেতনতাম‚লক র‌্যালী উপজেলা সদরের গুরুত্বপ‚র্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে এক আলোচনায় থানার অফিসার ইনচার্জ (ওসি) কেশব চক্রবর্তী বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। আমরা যদি আমাদের বাড়ির আঙ্গিনা ও চারপাশ পরিষ্কার রাখার ব্যাপারে সচেতন হই, তবে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। সবাই মিলে চেষ্টা করলে মশার লাভা ধ্বংস করে এডিস মশা নিধনের মাধ্যমে ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে। ডেঙ্গু প্রতিরোধের অভিযান চলাকালে অন্যান্যদের মধ্যে থানার ওসি (তদন্ত) মাহবুবুল আলম আকন্দ, দোহাজারী তদন্ত কেন্দ্র ইনচার্জ পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম ভ‚ইয়া, উপ-পরিদর্শক যথাক্রমে এসআই মোজাম্মেল হক, শরীফ উদ্দিন, চলা মং, মো. আতিকুল্লাহ, মজিবুর রহমান, খাজু মিয়া, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আতিক, জসিম উদ্দিন, নজরুল ইসলাম সহ থানা, ফাঁড়ি ও গ্রাম পুলিশের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
বান্দরবান : বান্দরবানে জেলা প্রশাসনের উদ্যোগে দেশব্যাপী মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। গত রবিবার বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। পরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নেতৃত্বে জেলা শহরের বিভিন্ন অলিগলিতে ঘন্টাব্যাপী এ পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয় এবং অভিযানে শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আর্বজনা পরিস্কার পরিচ্ছন্ন করার পাশাপাশি বিভিন্ন ব্যবসায়ীকে সচেতনমুলক দিক নির্দেশনা প্রদান করেন জেলা প্রশাসক। তিনি বিভিন্ন হোটেল মোটেল পরিদর্শন করেন এবং রোগব্যাধি থেকে মুক্ত থাকতে সকলকে পরিস্কার পরিচ্ছন্ন থাকার আহ্বান জানান। দেশব্যাপী মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে সকলকে নিজ বাড়ীর আঙ্গিনা পরিস্কার রাখার পাশাপাশি জ্বর ব্যাধি দেখা দিলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নেওয়ার অনুরোধ করেন। এদিকে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা, পৌরসভার সচিব মো. তৌহিদুল ইসলামসহ স্কাউট, পুলিশের সদস্য ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
সাতকানিয়া আলিয়া এম. ইউ. ফাজিল মাদ্রাসা : গত ৪ আগস্ট সাতকানিয়া এম. ইউ ফাজিল মাদ্রাসা মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান উপলক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের গর্ভনিং বডির সভাপতি নুরুল আবছার চৌধুরী। তিনি বলেন, দেশজুড়ে এখন ডেঙ্গুজ্বরের প্রকোপ দেখা দিয়েছে। এ রোগ থেকে বাঁচার জন্য আমাদের পরিবেশকে পরিচ্ছন্ন রাখতে হবে। শিক্ষিত জনগোষ্ঠীর অংশ হিসেবে শিক্ষার্থীরা পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে অগ্রণী ভ‚মিকা রাখতে পারে। উক্ত অনুষ্ঠানে অত্র মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা আজিজুল হকের সভাপত্বিতে ও মাদ্রাসা উপাধ্যক্ষ মুহাম্মদ মুনীরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ নুরুদ্দীন। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদ্রাসার অধ্যাপক সাজ্জাদুল আলম, অধ্যাপক আবদুল হাকীম, মুহাম্মদ আলমগীর, শিক্ষক মুহাম্মদ হেলাল, মাওলানা ইয়াহিয়া, মুহাম্মদ অলি উল্লাহ, ওবাইদুল্লাহ এবং আরো অন্যান্য শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের প্রধান অতিথি নুরুল আবছার চৌধুরী ছাত্রীদের পরিবেশ পরিচ্ছন্ন রাখার শপথবাক্য পাঠ করান।
সাতকানিয়া থানা : নিজ আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখি, এডিস মশার বিস্তার রোধ করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ৪ আগস্ট সাতকানিয়া থানার উদ্যোগে ডেঙ্গু জ্বর প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম ও সচেতনতামূলক র‌্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ শফিউল কবিরের সভাপতিত্বে ও সেকেন্ড অফিসার মো. মাসুদ রানার সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার, সাতকানিয়া সার্কেল মো. হাসানুজ্জামান মোল্লা। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু তাহের এলএমজি, মুক্তিযোদ্ধা এনামুল হক, ইউপি চেয়ারম্যানদের মধ্যে রমজান আলী, এইচ এম হানিফ, আকতার হোসেন, মোসাদ হোসেন চৌধুরী, নুর আহমদ, তাপস দত্ত, নেজাম উদ্দিন চৌধুরী, সাতকানিয়া পৌরসভা ছাত্রলীগের আহবায়ক মো. ইদ্রিচ প্রমুখ। পূর্বাহ্নে এক র‌্যালী সহকারে মশক নিধন ঔষধ স্প্রে করা হয়।