ট্রাম্পকে সরাতে ডেমোক্র্যাটদের আনুষ্ঠানিক প্রস্তাব

8

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মেয়াদ শেষের আগেই ক্ষমতা থেকে টেনে নামানোর চেষ্টা শুরু করে দিয়েছে ডেমোক্র্যাটরা। সোমবার এই চেষ্টায় কংগ্রেসের প্রতিনিধি পরিষদে দুটো প্রস্তাব উত্থাপন করেছে তারা। দুই প্রস্তাবেরই লক্ষ্য ২০ জানুয়ারিতে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার আগেই ট্রাম্পকে সরানো।
বিবিসি জানায়, দুই প্রস্তাবের একটি হচ্ছে, ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে সরোনোর প্রস্তাব এবং অপরটি হচ্ছে অভিশংসন প্রস্তাব। প্রথম প্রস্তাবে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সকে ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে সরানোর আহবান জানানো হয়েছে। আর পেন্স যদি এই পদক্ষেপ নিতে ব্যর্থ হন সেক্ষেত্রে ট্রাম্পকে সরানোর জন্য উত্থাপন করা হয়েছে অভিশংসন প্রস্তাব। যুক্তরাষ্ট্রে গত সপ্তাহের সহিংসতায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকার জন্য তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে এই অভিশংসন প্রস্তাব উত্থাপন করেছে ডেমোক্র্যাটরা।
এ প্রস্তাবে ট্রাম্পের বিরুদ্ধে ‘বিরোধিতায় উসকানি’ দেওয়া এবং ক্যাপিটল ভবনে সহিংসতা উস্কে দিতে সক্রিয় ভূমিকা রাখার অভিযোগ করা হয়েছে। এছাড়াও, অভিশংসন প্রস্তাবে নির্বাচনে জয়ের ট্রাম্পের দাবিসহ আরও কয়েকটি ভুয়া দাবির উল্লেখ করা হয়েছে। প্রস্তাবগুলো নিয়ে অগ্রসর হতে ডেমোক্র্যাটদের গোটা কক্ষেই সর্বসম্মতির প্রয়োজন। কিন্তু তাদের এ চেষ্টায় বাধ সেধেছেন পশ্চিম ভার্জিনিয়ার এক রিপাবলিকান।