ট্রাইটেক এইচভিএসি সল্যুশন নিয়ে বেলভিউ হাসপাতালের যাত্রা শুরু

5

অত্যাধুনিক চিকিৎসা প্রযুক্তি ও পরিবেশবান্ধব দৃষ্টিভঙ্গিতে ট্রাইটেক এইচভিএসি (হিটিং, ভেন্টিলেশন এন্ড এয়ার কন্ডিশনিং) সল্যুশন নিয়ে চট্টগ্রামের প্রাণকেন্দ্রে যাত্রা শুরু করেছে সবচেয়ে এনার্জি এফিশিয়েন্ট বেলভিউ হাসপাতাল। ২২২ শয্যা বিশিষ্ট আধুনিক এই হাসপাতালটি ৪৬টি বিশেষায়িত বিভাগে উচ্চমানের চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রস্তুত করা হয়েছে। ট্রাইটেক বিল্ডিং সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় এখানে ১২০০ টন ক্ষমতার সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং সিস্টেম স্থাপন করা হয়েছে। এই সিস্টেমে ঝগঅজউঞ এর হাই এফিসিয়েন্সি ম্যাগনেটিক বেয়ারিং চিলার টেকনোলজি ব্যবহৃত হয়েছে, যা অস্ট্রেলিয়ায় তৈরি এবং অন্যান্য চিলারের তুলনায় ৫০% পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে সক্ষম। যেহেতু হাসপাতালের বিভিন্ন বিভাগ, যেমন: ল্যাব, ঔষধ সংরক্ষণাগার, আইসিইউ ইত্যাদির আলাদা আলাদা তাপমাত্রার প্রয়োজন রয়েছে, ট্রাইটেক সেই অনুযায়ী প্রয়োজনগুলো বুঝে প্রতিটি জোনে নির্দিষ্ট সেবা নিশ্চিত করেছে।
বেলভিউ হাসপাতালে রোগীর সেবা গ্রহণে স্বাচ্ছ্যন্দের ছোঁয়া আনতে সম্পূর্ণ আর্কিটেকচারাল এবং ইন্টেরিওর ডিজাইনের কাজ করে চট্টগ্রামের স্বনামধন্য আর্কিটেকচারাল ফার্ম প্রণয়ন ডেভেলপমেন্ট সার্ভিসেস লিমিটেড। এ সম্পর্কে প্রণয়ন আর্কিটেক্টস এর প্রিন্সিপাল আর্কিটেক্ট সোহেল মোহাম্মদ শাকুর বলেন, হাসপাতালের অভ্যন্তরীণ পরিবেশে প্রাকৃতিক আলো, প্রপার ফ্রেশ এয়ার সার্কুলেশন এবং এফিশিয়েন্ট এয়ার কন্ডিশনিং এর যথাযথ প্রয়োগ সুনিশ্চিত করবে। বেলভিউ হাসপাতালে নিরবচ্ছিন্ন এয়ার কন্ডিশনিং সার্ভিস প্রদানের জন্য ট্রাইটেকের প্রচেষ্টাকে সাধুবাদ জানান তিনি।
ইতিপূর্বে ২০১৬ সালে ট্রাইটেক এর স্কয়ার হাসপাতালে স্থাপন করা ৩০০ টন এর স্মার্ট চিলার বিগত ৭ বছরে প্রায় ৫ কোটি টাকার এনার্জি খরচ বাঁচায়। এছাড়াও চট্টগ্রাম বিভাগের শীর্ষ প্রতিষ্ঠান বেস্ট ওয়েস্টার্ন এলায়েন্স হোটেল সহ অনেক স্বনামধন্য প্রতিষ্ঠান, যেমন: হোটেল ওশান প্যারাডাইস, সায়মান বিচ রিসোর্ট, হোটেল কক্স টুডে, লং বিচ হোটেল, দ্যা কিং অফ চিটাগাং, ফিনলে সাউথ সিটি শপিংমল, পিএইচপি ইস্পাত, জিপিএইচ স্টিল মিলস, বেস্ট ওয়েস্টার্ন এলায়েন্স হোটেল সহ আরও অনেক প্রতিষ্ঠানে সাফল্যের সাথে সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং সরবরাহ করেছে ট্রাইটেক। চট্টগ্রামের স্বাস্থ্যখাতে একটি নতুন অধ্যায়ের সূচনা বেলভিউ হাসপাতাল, যা উচ্চমানের চিকিৎসা সেবা ও পরিবেশবান্ধব প্রযুক্তির এক অভিনব মেলবন্ধন। বিজ্ঞপ্তি