টিআইসিতে তির্যক নাট্যমেলা শুরু আজ

73

এগিয়ে চলার ৪৬ বছরে তির্যক নাট্যদল আজ ২৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ৫ দিনব্যাপী থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি)-এ ‘যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ’ এই স্লোগানে তির্যক নাট্যমেলার আয়োজন করেছে।
মেলায় প্রতিদিন সন্ধ্যে ৭টায় মঞ্চনাটক পরিবেশিত হবে। বিট্র্যাক টেকনোলজিস লিমিটেড-এর সহযোগিতায় প্রতিদিন টিআইসি-র মুক্তমঞ্চ, লেকচার থিয়েটার ও গ্যালারিতে ব্যাপক অনুষ্ঠানমালার মধ্যদিয়ে নাট্যমেলা অনুষ্ঠিত হবে।
আজ ২৫ ডিসেম্বর বিকেল ৫টায় নাট্যমেলা ও তির্যকের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন বাংলা নাটকের বরেণ্য নাট্যজন বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ। শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
অতিথি থাকবেন বিদ্যুৎ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কায়কাউস আহমেদ। সন্ধ্যে ৭টায় তির্যক নাট্যদল পরিবেশন করবে সৈয়দ ওয়ালী উল্লাহ’র নাটক ‘তরঙ্গভঙ্গ’।
২৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী : বিহাইন্ড দ্য কার্টেন- এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী। বিকেল ৪টায় নাট্য সংলাপ : বিভাস চক্রবর্তী’র সঙ্গে মামুনুর রশীদ। সন্ধ্যে ৭টায় নাট্যচক্র (ঢাকা) পরিবেশন করবে দারিও ফো’র এ ওমেন এ্যালোন অবলম্বনে ‘একা এক নারী’।
২৭ ডিসেম্বর দিনব্যাপী ‘নাট্য ভাবনা আদান-প্রদান’ অনুষ্ঠানে বিষয় উপস্থাপন করবেন নাট্যজন রামেন্দু মজুমদার ও নাসির উদ্দিন ইউসুফ। অংশ নেবেন দেশ-বিদেশের বিশিষ্ট নাট্যব্যক্তিত্বরা। বিকেল ৩টায় মুক্তমঞ্চে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা ও শিশুতোষ গল্প বলবেন- তামান্না তিথি। সন্ধ্যে ৭টায় তির্যক পরিবেশন করবে সফোক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’। উল্লেখ্য, এ প্রদর্শনীর মাধ্যমে তির্যক নাটকটির ১৫০তম মঞ্চায়নপূর্ণ করবে।
২৮ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের আশ্রয়’ বিষয়ক লেকচার ওয়ার্কসপ- এ বিষয় উপস্থাপন করবেন নাট্যকার ও নাট্য নির্দেশক কৌশিক চট্টোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টায় উচ্চাঙ্গ যন্ত্রসংগীত পরিবেশন করবেন : ওস্তাদ আজিজুল ইসলাম (বাঁশি) ও শামীম জহির (সরোদ)। সন্ধ্যে ৭টায় থিয়েটার ফ্যাক্টরি (ঢাকা) পরিবেশন করবে মোহন রাকেশ-এরনাটক ‘আষাঢ়স্য প্রথমদিবসে’।
২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় তথ্যচিত্র প্রদর্শনী- ‘মঞ্চসারথী : আতাউর রহমান’। বিকেল ৪টায় বিষয় ভিত্তিক কথোপকথনে বিষয় উপস্থাপন করবেন নাট্য গবেষক অংশুমান ভৌমিক। বিকেল সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মঞ্চসারথী আতাউর রহমান। সমাপনী দিনে আপস্টেজ (ঢাকা) পরিবেশন করবে বুদ্ধদেব বসু’র নাটক ‘রাতভ’রেবৃষ্টি’।
এছাড়াও মুক্তমঞ্চে প্রতিদিন বিকেল সাড়ে ৪টায়- ছন্দ নাটক, মুকাভিনয়, আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশন করবে তির্যক নাট্যদল, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, অনাদিকল্প, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, ওডিসি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, নটরাজ নৃত্যাঙ্গন ও প্রমা আবৃত্তি সংগঠন।
উল্লেখ্য, ১৯৭৪ এর ১৬ মে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গন্ডি পেরিয়ে তির্যকচর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করার কাজে নিয়োজিত রয়েছে। এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৪টি নাটকের ২৭৮৬টি প্রদর্শনী সম্পন্ন করেছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই ভাবনা ও কর্মে তির্যক হাজার বছরের বাঙালির ঐতিহ্য সন্ধানী।