টানা তিন দিন বিদ্যুৎহীন মহেশখালী, ব্যাপক ক্ষতি

13

মহেশখালী প্রতিনিধি

কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা মহেশখালীতে ঘূর্ণিঝড় হামুন’র তান্ডবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। বিদ্যুৎ নেই টানা প্রায় ৩দিন। ক্ষতিগ্রস্ত মানুষগুলো রয়েছে খোলা আকাশের নিচে। গত মঙ্গলবার রাত সাড়ে ৭ টার দিকে মহেশখালীতে ঘূর্ণিঝড় হামুনের তান্ডবে শত শত বিদ্যুতের খুঁটি, বিদ্যুতের ট্রান্সফরমার, শত শত পানের বরজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, প্রায় ৫০ হাজার কাঁচাপাকা বসতবাড়ী বিধ্বস্তদ হয়। ঘূর্ণিঝড়ের তান্ডবে একজনের মৃত্যু ছাড়াও আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ। গাছপালা উপড়েপড়ে বসতবাড়ী ক্ষতিগ্রস্ত হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্তরা।
এদিকে গতকাল বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। এসময় তিনি ত্রাণ সামগ্রীও বিতরণ করেন।
বিকাল সাড়ে ৩ টার দিকে কুতুবজোম ইউনিয়ন পরিষদের অস্থায়ী কার্যালয়ের মাঠে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠান আয়োজন করে মহেশখালী উপজেলা প্রশাসন। এতে সভাপতিত্ব করেন কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।
এসময় প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় হামুনের তান্ডবে মহেশখালী-কুতুবদিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে অসহায়দের পাশে দাঁড়ানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। তাঁর নির্দেশনা অনুযায়ী ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে চাল, নগদ অর্থ, টিন বরাদ্দ দেওয়া হবে। যে ক্ষয়ক্ষতি এখানে হয়েছে তার তুলনায় আমাদের এখনকার সহায়তা খুবই নগন্য। আমি পরিদর্শন করেছি। ঢাকায় ফিরে ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় সহায়তা বাড়ানো হবে।
এতে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার- ২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাড. সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান শরীফ বাদশা, মহেশখালী সার্কেলের এএসপি রাম প্রসাধ ভক্ত, মহেশখালী পৌরসভার মেয়র মকছুদ মিয়া, মহেশখালী থানার ওসি সুকান্ত চক্রবর্তী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাজবির হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কাউছার হোসেন, ধলঘাটা ইউপির চেয়ারম্যান আহচান উল্লাহ বাচ্চু, কুতুবজোম ইউপির চেয়ারম্যান অ্যাড. শেখ কামাল, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল আলম রবি, কুতুবজোম ইউপির সচিব মোহাম্মদ রশিদ এবং সিপিপির স্বেচ্ছাসেবী সদস্যরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহেশখালী উপজেলার নির্বাহী অফিসার মীকি মারমা।