জানুয়ারিতে স্কুলে ভর্তি হচ্ছেন ‘গলিবয়’ রানা

107

গানে গানে স্কুলে যাওয়ার আকুতি জানানোর পর নতুন বছরে স্কুলে ভর্তি হচ্ছেন ফুল বিক্রেতা থেকে সংগীতশিল্পী হয়ে উঠা ‘গলি বয়’ রানা মৃধা। চলতি বছরের মাঝামাঝির দিকে ‘ঢাকাইয়া গলিবয়’ শিরোনামে র‌্যাপ ঘরানার একটি গানে কণ্ঠ দিয়ে রাতারাতি তারকা বনে যান রাজধানীর কামরাঙ্গীচর এলাকার ৮ নম্বর গলির বাসিন্দা রানা। প্রথম গানেই ছন্দে ছন্দে জানিয়েছিলেন নিজের স্বপ্নের কথা, ‘আমার অনেক ইচ্ছা ছিল ইশকুলে যামু।’
সেই স্বপ্ন এবার পূরণ হচ্ছে; জানুয়ারিতে রানাকে স্কুলে ভর্তি করিয়ে দেওয়া হচ্ছে বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ হাসান; তার হাত ধরেই সংগীতে উত্থান ঘটেছে রানার।
মাহমুদ হাসান বলেন, ‘আমরা কয়েকটি স্কুলে কথা বলছি। সেখান থেকেই একটি স্কুলে জানুয়ারি মাসে ভর্তি করানো হবে রানাকে। তাকে কোন ক্লাসে ভর্তি করানো হবে-সেটা শিক্ষকদের সঙ্গে পরামর্শ করেই ঠিক করা হবে। রানা এখন পড়াশোনায় মনোযোগ দিতে চায়।’
মাহমুদের ভাষ্যমতে, কামরাঙ্গীচরের একটি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার পর আর আর্থিক সংকটের কারণে পড়াশোনা চালানো সম্ভব হয়নি। এবার বেশ কয়েকজন রানার পড়াশোনার দায়িত্ব নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন; তাদের সঙ্গেও শিগগিরই বিষয়টি নিয়ে কথা বলবেন।
স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার স্বপ্ন দেখেন রানা। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে তাদের ক্যামেরা উপহার দেওয়া হয়েছে। ‘ঢাকাইয়া গলিবয়’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ভাইরাল’ হওয়ার পর তার পরিচিতিও বেড়েছে; বেড়েছে কাজের ব্যস্ততা। বিভিন্ন কনসার্টে দেখা যায় রানাকে। ২৫ ডিসেম্বর তাদের নতুন গান ‘হিপহপ পুলিশ টু’ প্রকাশ হবে।